Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

ফুঁসে উঠেছে তিস্তা, জনজীবন বিপর্যস্ত

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৩৫, ৪ সেপ্টেম্বর ২০২১
ফুঁসে উঠেছে তিস্তা, জনজীবন বিপর্যস্ত

উজান থেকে নেমে আসা পানি ও একটানা বৃষ্টির কারণে ফুঁসে উঠেছে উত্তরের জীবন রেখা তিস্তা নদী। শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে তিস্তা ব্যারেজ পয়েন্টে নদীর পানি বিপদসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এদিকে তিস্তার পাশাপাশি ঘাঘট, জমুনেশ্বরী, চাড়ালকাটা, ধাইজান ও খড়খড়িয়া নদীর পানিও বিপদসীমা ছুঁই ছুঁই করছে। এতে রংপুরের গঙ্গাচড়ার নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চলের বিস্তীর্ণ এলাকা বানের পানিতে তলিয়ে গেছে। পানি বন্দি হয়ে পড়েছে উপজেলার প্রায় ৮ হাজার পরিবার। অব্যাহত নদী ভাঙনে ইতিমধ্যে বিলিন হয়েছে শত শত বসতবাড়ি। ডুবে গেছে আমন ক্ষেত। ভেসে গেছে প্রায় এক হাজার পুকুরের মাছ। 

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত এক সপ্তাহ ধরে ভাড়ি বৃষ্টির সঙ্গে উজান থেকে নেমে আসছে পানি। এতে তিস্তা নদী উত্তাল হয়ে উঠেছে। শুক্রবার সকালে তিস্তা ব্যারেজ পয়েন্টে নদীর পানি বিপদসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

 গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের উমর আলী, সাজু মিয়া, ইকবাল হোসেন জানান, এক মাস ধরে তিস্তার ভাঙনে তাদের গ্রামের প্রায় চার শতাধিক পরিবার গৃহহীন হয়েছে। সব হারিয়ে নিঃস্ব তারা। নিয়তির উপর ভর করে চলছে তাদের জীবন। এই সংকটে সরকারসহ বিত্তবানদের সহযোগিতা চান তারা। তারা আরো জানান, কয়েকদিন আগে স্বেচ্ছাশ্রমে নির্মিত বেড়ি বাধটি ভঙ্গে যাওয়া ধীরে ধীরে গ্রামের উচুঁ জায়গাগুলো পানির নিচে তলিয়ে যাচ্ছে। ফলে কোলকোন্দ, লক্ষ্মীটারী ও গজঘন্টা ইউনিয়নের প্রায় তিন গ্রামের এক হাজারেরও বেশি পুকুরের মাছ ভেসে গেছে।

কোলকোন্দ ইউনিয়েনর চেয়ারম্যান সোহরাব আলী রাজু জানান, ভারী বর্ষণে তার ইউনিয়নের বিনবিনার চর ইতিমধ্যে নিশ্চিহ্ন হয়ে গেছে নদী গর্ভে। চরটিতে বাস করা তিনশত পরিবার অসহায় জীবন যাপন করছে। তাদের তালিকা করে উপজেলা  নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব জানান, আজ সকালে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পরে সন্ধ্যা সেটি কিছুটা কমতে থাকে। গত এক সপ্তাহের ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তাপারে আকষ্মিক এ বন্যার সৃষ্টি হয়। 

আমিরুল/মাসুদ/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়