ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোংলা বন্দরে জাহাজের ডেক ছিদ্র, আমদানি করা গাড়ির ডেকে পানি

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:১৮, ৮ সেপ্টেম্বর ২০২১
মোংলা বন্দরে জাহাজের ডেক ছিদ্র, আমদানি করা গাড়ির ডেকে পানি

মোংলা বন্দর জেটিতে আমদানীকৃত রিকন্ডিশন গাড়ি বহনকারী একটি বিদেশী বাণিজ্যিক জাহাজের ডেকে ছিদ্র হয়ে পানি ঢুকে গাড়ী নিমজ্জিত হওয়ার ঘটনা ঘটেছে।

পানি অপসারণ করে জাহাজের ভিতরে থাকা গাড়িগুলো খালাস করায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বুধবার (০৮ সেপ্টেম্বর) সকালে গাড়ির ডেকে পানি উঠে গাড়ি তলিয়ে যাওয়ার দৃশ্য নজরে পড়লে দ্রুত পানি অপসারণের কাজ শুরু করেন জাহাজের নাবিকরা।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপিং লিমিটেড ও মোংলা বন্দর কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

মোংলা বন্দর সূত্রে জানা গেছে, ‘মালশিয়া স্টার’ নামের একটি জাহাজ জাপানি গাড়ি নিয়ে সিঙ্গাপুর থেকে ৬ সেপ্টেম্বর দুপুরে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে। ওই জাহাটিতে করে কয়েকটি আমদানীকরক প্রতিষ্ঠানের ৬৩৯টি গাড়ি নিয়ে আসেন।

কাষ্টমস ও বন্দরের অনুমনি নিয়ে ওই দিন দুপুরের পর থেকেই জাহাজ থেকে গাড়ি খালাস শুরু করেন কর্তৃপক্ষ।  কিন্তু সোমবার সন্ধ্যায় জাহাজটির একটি অংশ ছিদ্র দিয়ে পানি ঢুকতে শুরু করে। কিন্তু নাবিকরা গাড়ি খালাসের কাজে ব্যস্ত থাকায় পানি ঢোকার বিষয়টি তাদের নজরে আসেনি।

বুধবার সকালে জাহাজের গাড়ির ডেকে পানি উঠলে গাড়ি তলিয়ে যাওয়ার দৃশ্য সবার নজরে আসে। পরে দ্রুত পানি অপসারণের কাজ শুরু করে নাবিকরা। ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে জাহাজের ডেকের ভেতরের পানি অপসারণ করেন তারা। পরে জাহাজটিতে তলিয়ে থাকা ১৬টি গাড়ি দ্রুত খালাস করে জেটিতে সরিয়ে রাখেন তারা।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স এনসিয়েন্ট এন্ড এসেন্টাইন শিপ কোম্পানি লিমিটেড’র প্রতিনিধি মো. ওহিদুজ্জামান বলেন, খুলনা, ঢাকা ও চট্টগ্রামের কয়েকজন আমদানীকারক গাড়িগুলি এনেছেন।

জাহাজের ছিদ্র হওয়া অংশ বন্ধ করে পানি অপসারণ করা হয়েছে। জাহাজে অন্য কোন সমস্যা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহাদাত হোসেন বলেন, বন্দর কর্তৃপক্ষ ও স্থানীয় শিপিং এজেন্টসহ সকলের যৌথ উদ্যোগে পাম্প দিয়ে জাহাজের পানি অপসারণ করা হয়েছে। জাহাজের মধ্যে এখন কোন পানি নেই। জাহাজে থাকা সবগুলো গাড়ী নামিয়ে ফেলা হয়েছে। কিছু গাড়ী পানিতে নিমজ্জিত হয়েছিল। তবে তাতে তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

নুরুজ্জামান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়