ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শায়েস্তাগঞ্জে স্বাস্থ্য সেবা বিঘ্নিত

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২২, ২৫ সেপ্টেম্বর ২০২১  
শায়েস্তাগঞ্জে স্বাস্থ্য সেবা বিঘ্নিত

   
    

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক কোনো পরিবার কল্যাণ পরিদর্শিকা কর্মরত না থাকায় এএনসি, পিএনসি ও ডেলিভারী সেবা বিঘ্নিত হচ্ছে। শুধু তাই নয়, দীর্ঘদিন ডেলিভারি রুম ব্যবহার না হওয়ায় অনেক মূল্যবান সামগ্রী নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এ কেন্দ্র পরিদর্শন করে এমন তথ্য জানালেন হবিগঞ্জ পরিবার পরিকল্পনা উপ-পরিচালক মো. আব্দুর রহিম চৌধুরী।

পরিদর্শনকালে ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার, পরিবার কল্যাণ পরিদর্শিকা, আয়া উপস্থিত ছিলেন।

মো. আব্দুর রহিম জানান, কেন্দ্রটি সারা দিন সারা রাত খোলা থাকার কথা থাকলেও বাস্তবে তা কার্যকর নয়। এখানে থাকার জন্য বাসা দু'টির অবস্থা খুবই খারাপ। মেরামত ছাড়া কোনোভাবে ব্যবহার করা যাবেনা। যদিও একজন পরিবার কল্যাণ পরিদর্শিকাকে সপ্তাহে চারদিন এখানে কাজের আদেশ রয়েছে।  কিন্তু গত দুবছরের ভেতর তিনি একটি ডেলিভারীও করাননি।

যদিও, আইউডিতেও তেমন কোন অগ্রগতি নেই। পরিবার কল্যাণ পরিদর্শিকাকে সপ্তাহে ২দিন পৈল ইউনিয়নে ও ৪দিন শায়েস্তাগঞ্জ ইউনিয়নে দায়িত্বপালনের স্থানীয় আদেশ রয়েছে। কিন্তু এতে করে কোন ইউনিয়নে পুর্ণাঙ্গ সেবা প্রদান সম্ভব হচ্ছেনা। এই কেন্দ্রটির পরিবার কল্যাণ পরিদর্শকার নিজস্ব রুম, ইনসারশন রুম, ডেলিভারি রুম, স্টোররুম সবকিছুতেই পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব। বিভিন্ন কক্ষে রক্ষিত মালামালের কোন শৃঙ্খলা নেই।

তিনি বলেন, পরিবার কল্যাণ পরিদর্শিকার বক্তব্যে প্রতীয়মান হয়েছে তিনি নিয়মিতভাবে পরিবার কল্যাণ কেন্দ্রে তার উপর আরোপিত দায়িত্ব পালনে তৎপর নন। কেন্দ্রে প্রদেয় সেবার তথ্য যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট রিপোর্ট রেজিস্ট্রার দেখাতে বলা হলে তা সঠিকভাবে দেখাতে পারেননি। ট্যাবের ব্যবহারেও গাফিলতির চিহ্ন পাওয়া যায়। ম্যানুয়েল রিপোর্টও সম্পূর্ণ নেই।

মো. আব্দুর রহিম জানান, উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ইনচার্জ হিসেবে আরও তৎপর হওয়া উচিত ছিল। এই মুহুূর্তে বাসার অবস্থা ভাল না থাকায় কেন্দ্রে অবস্থান করা সম্ভব নয় তবে টয়লেট ও বাসায় সামান্য কিছু কাজ করালে ব্যবহার উপযোগী হবে। এ ব্যাপারে এইচইডির দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। হবিগঞ্জ সদর উপজেলার কর্মকর্তাগণ উক্ত পরিবার কল্যাণ কেন্দ্রটি পরিদর্শন করে উপ-পরিচালক কর্তৃক পরবর্তী পরিদর্শনের পূর্বে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়