ঢাকা     বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১২ ১৪২৮ ||  ২২ জমাদিউস সানি ১৪৪৩

শুক্রবার খুবি উপকেন্দ্রে ঢাবি’র ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ২৯ সেপ্টেম্বর ২০২১  
শুক্রবার খুবি উপকেন্দ্রে ঢাবি’র ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে সশরীরে পাঁচদিন ব্যাপী ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) উপকেন্দ্রে আগামী শুক্রবার (০১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে। এবারই প্রথম খুবিতে ঢাবি’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

পর্যায়ক্রমে ভর্তি পরীক্ষার এ কার্যক্রম ০২, ০৯, ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে।

এদিকে, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে খুবি প্রশাসন। ভর্তি সংশ্লিষ্ঠ শিক্ষক, প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। 

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন খুবি’র জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান। 

খুবি’র সূত্র জানিয়েছে, খুবি ক্যাম্পাসে প্রতিদিন ৫ হাজারেরও বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।  তবে প্রথম দিন (০১ অক্টোবর) এবং শেষ দিন (২৩ অক্টোবর) পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় খুবি ক্যাম্পাসের বাইরে আরো ৩টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। 

কেন্দ্রগুলো হচ্ছে গল্লামারি হোপ পলিটেকনিক, রেভারেন্ট পলস হাইস্কুল এবং কেসিসি উইমেন্স কলেজ (কলেজিয়েট স্কুল)। 

খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে সশরীরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীরা মোবাইল ফোনসহ কোনো প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস, ব্যাগ, বই নিয়ে প্রবেশ করতে পারবে না। প্রয়োজন হলে পরীক্ষার্থীরা শুধু ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) সাদা প্লাস্টিক ফাইল সাথে আনতে পারবে।  বিশ্ববিদ্যালয়ের মেইন গেট দিয়ে সুশৃঙ্খলভাবে তাদেরকে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। কোনো অভিভাবক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। 

ভর্তি পরীক্ষা চলাকালে গল্লামারী ব্রিজের পশ্চিম পাশ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। 

খুবি’র জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান বলেন, ‘এবারই প্রথম খুবিতে ঢাবি’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।  ইতিমধ্যেই পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। ’

নূরুজ্জামান/মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়