ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নতুন করে প্রাণ ফিরে পেলো ১৫ ‘বক’

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ৪ অক্টোবর ২০২১   আপডেট: ০৮:৫২, ৪ অক্টোবর ২০২১
নতুন করে প্রাণ ফিরে পেলো ১৫ ‘বক’

চলনবিলে শিকারীর হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে নতুন করে প্রাণ ফিরে পেয়েছে ১৫ বক পাখি।

রোববার (৩ অক্টোবর) সিংড়ার কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা দু’টি খেজুর পাতার ঘরের ফাঁদসহ ১৫ বকপাখি জব্দ করে স্থানীয় পরিবেশ কর্মীরা। পরে পাখিগুলোকে কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, রোববার চলনবিলের কলম মির্জাপুর ধানক্ষেতে খেজুর পাতার ঘর বানিয়ে পাখি শিকার হচ্ছে খবর পেয়ে অভিযানে যান পরিবেশ কর্মীরা। এক পর্যায়ে বিলের মাঝে দুটি পাখি শিকারের জন্য তৈরি করা ঘরের ফাঁদ এর সন্ধান পাওয়া গেলেও পাখি শিকারিরা পালিয়ে যায়। সেখান থেকে ১৫ বকপাখি ও ফাঁদ জব্দ করা হয়। পরে মির্জাপুর গ্রামে পাখি শিকার রোধে প্রচারণা চালানো হয় এবং পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন— কলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল কবীর, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি ও সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক, পিন্স মোহাম্মদ রিপন প্রমূখ।

আরিফুল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়