ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জমির দখল নিতে রাস্তার মাঝখানে বৃক্ষরোপণ

শরীয়তপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ৪ অক্টোবর ২০২১  
জমির দখল নিতে রাস্তার মাঝখানে বৃক্ষরোপণ

শরীয়তপুরের ভেদরগঞ্জে একটি ইটভাটার নিজস্ব রাস্তা বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। রাস্তা দখল করে বৃক্ষরোপণ এবং এ উপলক্ষ্যে স্থানীয় সংসদ সদস্যের ছবি সংবলিত সাইনবোর্ড টানিয়েছে অভিযুক্তরা।

এ ঘটনায় ইটভাটার মালিক জসীম উদ্দীন থানায় সাধারণ ডায়েরি করেছেন।

ডায়েরি সূত্রে জানা যায়, ভেদরগঞ্জের মহিষকান্দি গ্রামে ২০১৭ সালে স্থানীয় খোকন গংদের কাছ থেকে জমি ভাড়া নিয়ে নিউ বিসমিল্লাহ ব্রিক্স নামে একটি ইটভাটা তৈরি করেন কামাল মাতবর, জসীম উদ্দীন। তারা ব্যবসা শুরুর পর থেকেই স্থানীয় আওয়ামী লীগ নেতা খোকন একটি প্রভাবশালী মহলকে কাজে লাগিয়ে চাঁদা দাবি করে আসছিল। চাঁদা না পেয়ে গত পহেলা জানুয়ারি খোকনের লোকজন কামাল মাদবর এবং ভাটার ব্যবস্থাপক চাঁনমিয়াকে কুপিয়ে তাদের সঙ্গে থাকা টাকা ছিনিয়ে নেয়। এ ঘটনায় ভেদরগঞ্জ থানায় মামলা হয়।

জসীম উদ্দীন জানান, এরপর গত ১৮ জানুয়ারি খোকানের লোকজন ভাটায় এসে পুনরায় চাঁদা দাবি করে। এ সময় চাঁদা না দিলে ভাটা বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দেন তারা। তখন চাঁদা না দিলে বেড়া দিয়ে প্রায় ১০ দিন ইট ভাটায় যাতায়াতের রাস্তা আটকে দেওয়া হয়। এ ঘটনায় প্রায় ৩০ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেন কামাল। তিনি ক্ষতিপূরণ ও চাঁদাবাজি মামলা দায়ের করেন। এ মামলায় খোকনের ছোট ভাই আরিফ ও ফারুককে জেল হাজতে প্রেরণ করেন আদালত। এতে ক্ষীপ্ত হন খোকন। গত রোববার (৩ অক্টোবর) বৃক্ষরোপণের নাম করে তার লোকজন ইট ভাটার রাস্তায় কলাগাছ রোপণ করে। এমনকি ইট ভাটার পার্শ্ববর্তী বাসিন্দা আব্দুল হাই মোল্যার জায়গায় একটি টিনের ঘরও নির্মাণ করে তারা। এই অপকর্ম বৈধ করতে তারা বৃক্ষরোপণ অভিযান নাম দিয়ে স্থানীয় সংসদ সদস্য নাহিম রাজ্জাকের ছবি সংবলিত সাইনবোর্ড টানিয়ে দেয়। 

ইট ভাটার রাস্তায় বৃক্ষরোপণের কারণে ভাটা বন্ধের উপক্রম হয়েছে বলে জানান জসীম উদ্দীন। তিনি বলেন, ‘ভয়ে ও আতঙ্কে আমাদের শ্রমিকরা চলে গেছে। আমরাও আতঙ্কের মধ্যে আছি।’

এদিকে স্থানীয় আব্দুল হাই মোল্যা বলেন, ‘ইটা ভাটায় যাতায়াতের রাস্তা ১০ বছরের জন্য ভাড়া দিয়েছি  ভাটার মালিকের কাছে। কিন্তু স্থানীয় প্রভাবশালী টিটু লোকজন নিয়ে এসে আমাদের জমি দখল করে রাস্তায় কলাগাছ ও ঘর নির্মাণ করেছে। সে আমাদের জমি জোড়পূর্বক দখল করেছে।’ 

অভিযুক্ত টিটুর ভাষ্য অনুযায়ী তিনি ২০১৭ সালে রাস্তার জমি বায়না করেছেন। ফলে তিনি তার জমিতেই বৃক্ষরোপণসহ ঘর নির্মাণ করেছেন। জমির দলিল তার কাছে রয়েছে বলেও জানান তিনি। অন্যদিকে অভিযুক্ত খোকন বলেন, আমার জমি ইট ভাটার জন্য ভাড়া দিয়েছিলাম। তিন বছর তারা ভাড়া পরিশোধ না করায় আমি জমিতে গাছ লাগিয়েছি।

বৃক্ষরোপণের নামে সংসদ সদস্য নাহিম রাজ্জাকের ছবি সংবলিত সাইনবোর্ড টানানোর বিষয়ে তিনি মন্তব্য করতে রাজি হননি। 

এ প্রসঙ্গে ভেদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, ইট ভাটার মালিক থানায়  জিডি করেছেন। সরেজমিনে দেখতে সেখানে পুলিশ পাঠানো হয়েছে।  
 

রাজিব/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়