Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ভারতে রপ্তানির সময় ২ মেট্রিক টন ইলিশ জব্দ

মৌলভীবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ৪ অক্টোবর ২০২১   আপডেট: ২২:২৭, ৪ অক্টোবর ২০২১
ভারতে রপ্তানির সময় ২ মেট্রিক টন ইলিশ জব্দ

ভারতে রপ্তানির সময় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে ২ মেট্রিক টন ইলিশ মাছ জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

সোমবার (৪ অক্টোবর) দুপুরে মৌলভীবাজারের কুলাউড়ার চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে এসব মাছ জব্দ হয়।

জানা যায়, মা ইলিশ সংরক্ষণে ৪ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে ইলিশ মাছ ধরা, পরিবহন, বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এরই প্রেক্ষিতে ২ মেট্রিক টন ইলিশ মাছ জব্দ করা হয়েছে। খুলনার আরিফ সি ফুড নামের একটি প্রতিষ্ঠান ট্রাকে করে ওই মাছ নিয়ে আসে। 

চাতলাপুর স্থল শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, গত ১ অক্টোবর থেকে চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের ত্রিপুরায় ইলিশ মাছ রপ্তানি শুরু হয়। ১ ও ২ অক্টোবর দুই দিনে ৪ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়। সোমবার খুলনার আরিফ সি ফুডের মালিক আরিফ হোসেন ভারতের কৈলাশহরে রপ্তানির জন্য ২ মেট্রিক টন ইলিশ নিয়ে আসেন। তার এক স্থানীয় সিএনএফ এজেন্ট আগেই ৩ অক্টোবর রপ্তানির জন্য সংশ্লিষ্ট বিভাগ থেকে সরকারি অনুমোদন গ্রহণ করেছিলেন।

সূত্র আরো জানায়, সরকারি নির্দেশনা শুরুর প্রায় ১০ ঘণ্টা পর সোমবার দুপুরে ইলিশ মাছ নিয়ে চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে আসেন আরিফ সি ফুডের মালিক আরিফ হোসেন। ফলে ট্রাক বোঝাই ইলিশ জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম বলেন, ‘কাস্টমস কর্তৃপক্ষ এ মাছ সিলেট কাস্টমস কমিশনারের কার্যালয়ে নিয়ে যাবে। ৩ অক্টোবরের মধ্যে যদি এ মাছ চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে এসে পৌঁছাতো, তাহলে বিধি মোতাবেক মাছ ভারতে রপ্তানির সুযোগ ছিল।

সাইফুল্লাহ/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়