Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

কিশোরগঞ্জে ৪০৪ মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ৯ অক্টোবর ২০২১   আপডেট: ১২:০৬, ৯ অক্টোবর ২০২১
কিশোরগঞ্জে ৪০৪ মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

রোববার (১০ অক্টোবর) মহাপঞ্চমীতে দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পরের দিন ১১ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে পূজার মূল আনুষ্ঠিকতা। ধূপ, ঘণ্টা আর ঢাকের তালে শুরু হবে শারদীয় উৎসব। 

কিশোরগঞ্জ জেলায় উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা পালনে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। গঠন করা হয়েছে নানা রকম কমিটি। প্রশাসনের সহযোগিতা ও নির্দেশনায় নিরাপত্তাসহ সবদিক মাথায় রেখে পূজার প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজকরা।

গত বছর করোনার প্রভাব বেশি থাকায় দুর্গাপূজায় ম্লান ছিল উৎসবের আমেজ। ৩৬৮টি মণ্ডপে পূজার আয়োজন ছিল। তবে এবার কিশোরগঞ্জে ৪০৪টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এরই মধ্যে বেশিরভাগ মণ্ডপে প্রতিমা তৈরি ও রঙের প্রলেপ দেওয়ার কাজও শেষ করেছেন শিল্পীরা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জারিকৃত বিজ্ঞপ্তির বিধিনিষেধ অনুযায়ী নিরাপত্তার পাশাপাশি স্বাস্থ্যবিধিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উৎসবের প্রস্তুতি চলছে। জেলা প্রশাসন ও পুলিশ দুর্গোৎসব সফল করতে দফায় দফায় বৈঠক করছেন আয়োজকদের সঙ্গে। 

পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বলেন, প্রতিটি মণ্ডপে পূজা নির্বিঘ্ন রাখতে পুলিশ, আনসার, গোয়েন্দা সংস্থার পাশাপাশি পর্যাপ্ত সংখ‌্যক স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবে। তাছাড়া ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জারিকৃত বিজ্ঞপ্তির বিধিনিষেধ সঠিকভাবে পালনেও বৈঠক করা হয়েছে আয়োজকদের সঙ্গে। আশা করছি এবছর স্বাস্থ‌্যবিধি মেনে সুন্দরভাবে পূজা উদযাপন হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, পূজা আয়োজকদের সঙ্গে আমাদের সভা হয়েছে। যেহেতু করোনার একটা প্রভাব এখনো রয়েছে, তাই আমরা তাদেরকে সর্বাধিক নিয়ম মেনে পূজার আয়োজন করতে বলেছি। আমি বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখেছি। আশা করছি,এ বছর সুষ্ঠু ও সুন্দরভাবে জেলায় পূজা উদযাপন হবে।

কিশোরগঞ্জ/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়