ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুভেচ্ছা সফরে চট্টগ্রামে ব্রিটিশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ১৪ অক্টোবর ২০২১  
শুভেচ্ছা সফরে চট্টগ্রামে ব্রিটিশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘এইচএমএস কেন্ট’ শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে। 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকালে ৫ দিনের সফরে জাহাজটি চট্টগ্রামের বন্দর জেটিতে এসে পৌঁছায়। চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার. চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এস এম মঈন উদ্দীন জাহাজের অধিনায়কে স্বাগত জানান। 

এসময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স অ্যাডভাইজারসহ নৌ বাহিনীর পদস্থ কর্মকর্তা্রা উপস্থিত ছিলেন। 

এর আগে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর জাহাজটি বাংলদেশের জলসীমায় পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বানৌজা আবু বকর সেটিকে স্বাগত জানায়। যুক্তরাজ্যের জাহাজটিতে ৩২ জন কর্মকর্তা, ১৮৭ জন নাবিক ও ৩ জন বেসামরিক সদস্য আছেন।  ‘এইচএমএস কেন্ট’ এর অধিনায়ক হিসেবে আছেন কমান্ডার এম জে (ম্যাট্) সিকেস আরএন।

বাংলাদেশ নৌবাহিনী জানায়, বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজের অধিনায়ক ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স অ্যাডভাইজার, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়া জাহাজটির কর্মকর্তা ও নাবিকগণ বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা শহীদ মোয়াজ্জম, ওয়ার সিমেট্ট্রি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল ও পুনর্বাসন কেন্দ্র এবং চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয়/ঐতিহাসিক স্থাপনাসমূহ পরিদর্শন করবেন।

জাহাজটি এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে নৌবাহিনী আশা প্রকাশ করে। ৫ দিনের সফর শেষে জাহাজটি আগামী ১৮ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়