Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আবারও মুক্ত আকাশে উড়ল ২৪ বক

সিলেট সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ১০:০৮, ১৫ অক্টোবর ২০২১
আবারও মুক্ত আকাশে উড়ল ২৪ বক

সিলেটের মদিনা মার্কেট এলাকায় শিকারির হাত থেকে জব্দ হওয়া ২৪টি বক আবারও উড়ল মুক্ত আকাশে। এর মধ্যে ১৭টি সাদাবক ও ৭টি কানিবক।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ৩টায় নগরের শেখঘাট এলাকায় সিলেট বন বিভাগের নার্সারিতে এসব বক অবমুক্ত করা হয়। এর আগে বুধবার (১৩ অক্টোবর) রাত ১০টার দিকে সিলেটের মদিনা মার্কেট এলাকা থেকে বিক্রির সময় পাখি কুঞ্জ নামের একটি দোকানে মোট ৩৭টি বক জব্দ করা হয়। এর মধ্যে ১৮টি কানিবক ও ১৯টি সাদা বক। এসময় বক বিক্রির অভিযোগ গ্রেপ্তার করা হয় ইয়াহইয়া আহমদ (৩৫) নামের একজনকে।

অভিযানের সময় উপস্থিত ছিলেন— বাংলাদেশ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের প্রধান মোল্লা রেজাউল করিম, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম ও বন বিভাগের কর্মকর্তারা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম জানান, মোট ৩৭টি বক উদ্ধার করা হয়েছিল। তবে এর মধ্যে ১৩টি বক মারা গেছে। বাকী ২৪টি বক বৃহস্পতিবার অবমুক্ত করা হলো। নিয়মিত প্রশাসনের নজরদারি থাকলে সিলেটে বক ও অন্যপাখি বিক্রি বন্ধ হবে। তাই তিনি প্রসাশনকে এ বিষয়ে নজরদারি বৃদ্ধিতে আহ্বান জানান তিনি।

সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম জানান, ৩৭টি বক জব্দ করা হয়েছে। এসময় বক বিক্রির অভিযোগে ইয়াহইয়া আহমদ (৩৫) নামের একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা হয়েছে। সে সিলেটের গোলাপগঞ্জের হাওর থেকে বক শিকার করে বিক্রি করতো। সিলেট পাখি বিক্রি বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে বলে জানান তিনি।

নাবিল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়