Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

‘দৃষ্টি প্রতিবন্ধীদের ভাতার বয়স শূন্যের কোঠায় আনছে সরকার’

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১৫ অক্টোবর ২০২১  
‘দৃষ্টি প্রতিবন্ধীদের ভাতার বয়স শূন্যের কোঠায় আনছে সরকার’

চাঁপাইনবাবগঞ্জ সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুম বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। সারাদেশে প্রতিবন্ধীদের জন্য সব ধরনের উদ‌্যোগ নিয়েছে সরকার। আগে দৃষ্টি প্রতিবন্ধীদের বয়স ৬ বছর না হলে ভাতা পেতো না। কিন্তু বর্তমানে দৃষ্টি প্রতিবন্ধীদের ভাতা দেওয়ার বয়সটা শূন্যের কোঠায় নিয়ে আসা হচ্ছে। যে কোনো বাচ্চা দৃষ্টি প্রতিবন্ধী শনাক্তের পরেই; তাকে ভাতা দেওয়া হবে।

শুক্রবার (১৫ আগস্ট) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উম্মে কুলসুম বলেন, চাঁপাইনবাবগঞ্জে প্রায় সাড়ে ৪ হাজার প্রতিবন্ধী আছেন। তারা সকলেই ভাতা পাচ্ছেন। জেলা শহরের স্বরুপ নগরে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি হোস্টেল আছে। সেখানে একসঙ্গে ১০ বাচ্চাকে শিক্ষা দেওয়া যায়। বর্তমানে ওই হোস্টেলে ৩  বাচ্চা আছে। তারা এখন প্রাথমিক শিক্ষা গুলো শিখছে।

প্রতিবন্ধীদের অভিভাবকদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য শিক্ষা কার্যক্রম চালু করেছে। যেসব পরিবার আর্থিক সংকটের কারণে প্রতিবন্ধী সন্তানদের শিক্ষা দিতে পারছেন না। আমাদের সঙ্গে যোগাযোগ করে, তাদের হোস্টেলে রাখতে পারবেন। 
এ এসময় উপস্থিত ছিলেন— জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধা, সহকারী কমিশনার এস.এম আশিস মোমতাজ ও আশিকুর রহমান, জেলা সমাজসেবা অফিসার ফিরোজ কবির, গোমস্তাপুর উপজেলার সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র নজরুল ইসলাম প্রমুখ। এ সময় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৬ জন দৃষ্টি প্রতিবন্ধীকে স্মার্ট সাদাছড়ি বিতরণ করা হয়।

শিয়াম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়