Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

শেখ রাসেলের জন্মদিনে কাপ্তাই হ্রদে বর্ণিল নৌকা বাইচ

রাঙামাটি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ১০:১৮, ১৯ অক্টোবর ২০২১
শেখ রাসেলের জন্মদিনে কাপ্তাই হ্রদে বর্ণিল নৌকা বাইচ

শেখ রাসেলের জন্মদিনে রাঙামাটির কাপ্তাই হ্রদে নৌকা বাইচের বর্ণিল আয়োজনে মুগ্ধ হলো হাজারো মানুষ।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ও জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় এই ‘শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ’ অনুষ্ঠিত হলো। 

কাপ্তাই হ্রদের বন্দুকভাঙ্গা-শহীদ মিনার অংশে এ নৌকা বাইচ শুরু হয় সোমবার (১৮ অক্টোবর) বেলা ৩টায়। বাইচ উপলক্ষে এলাকাজুড়ে ছিলো উৎসবের আমেজ। শহীদ মিনার এলাকা সাজানো হয়েছিল বর্ণিল সাজে। নানা জাতি, ধর্ম ও বর্ণের লোকজন নৌকা বাইচ উপভোগ করতে জড়ো হয় অনুষ্ঠানস্থলে। 

বাইচ শেষে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী।  প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। 

দীপংকর তালুকদার বলেন, আজকে খুশির দিন, কিন্তু দুঃখের বিষয়। অতীতেও অনেক রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটেছে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টের মতো নিমর্ম হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে কখনো ঘটেনি। ওই দিন ঘাতকের গুলি থেকে রক্ষা পায়নি ছোট শিশু শেখ রাসেলও।

অনুষ্ঠানে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান হারুন অর রশিদ, পুলিশ সুপার মীর মোদদাচ্ছের হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজী মো. মুুছা মাতব্বর ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম বক্তব্য রাখেন।

প্রতিযোগিতার ৪টি ইভেন্টে অংশ নেয় ৩৪টি বাইচ দল। এর মধ্যে বিভিন্ন দুর্গম এলাকা থেকে অংশগ্রহণকারী পুরুষ সাম্পান প্রতিযোগিতায় ছিলো ১০টি দল, প্রতিটি দলে ছিলেন ২ জন করে।  মহিলা ছোট নৌকা প্রতিযোগিতায় ১১টি দল, প্রতিটি দলে ছিলেন ২ জন করে।  পুরুষ বড় নৌকা প্রতিযোগিতায় ৯টি দল, প্রতিটি দলে ছিলেন ২১ জন করে এবং মহিলা বড় নৌকা প্রতিযোগিতায় ৪টি দল, প্রতিটি দলে ১৫ জন করে প্রতিযোগী ছিলেন। 

মহিলা ছোট নৌকা প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেছেন সুপর্না ত্রিপুরা ও সাথী, ২য় স্থান অধিকার করেছেন কল্পনা ত্রিপুরা ও সাথী এবং ৩য় স্থান অধিকার করেছেন শান্তি দেবী ত্রিপুরা।

পুরুষ সাম্পানে ১ম স্থান অধিকার করেছেন জলকান্তি ত্রিপুরা এবং ২য় স্থান অধিকার করেছেন জামাল উদ্দিন। 

পুরুষ বড় নৌকা প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেছেন শিরমনি ত্রিপুরা ও তার দল, ২য় স্থান অধিকার করেছেন সবিল ত্রিপুরা ও তার দল এবং ৩য় স্থান অধিকার করেছেন যুবরাজ ত্রিপুরা ও তার দল। 

মহিলা বড় নৌকা প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেছেন চিকনা ত্রিপুরা ও তার দল এবং ২য় স্থান অধিকার করেছেন সবিতা ত্রিপুরা ও তার দল। 

এসময় রাঙ্গামাটির সদর ও বিভিন্ন দুর্গম এলাকা থেকে বিপুল সংখ্যক দর্শক ও ক্রীড়ামোদী জনসাধারণ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রতিযোগিদের নগদ অর্থ প্রদান করা হয়েছে। বাইচের চারটি বিভাগে মোট ১৫টি দল অংশ নিয়েছে। 

বিজয়/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়