ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গবন্ধুকে কটূক্তি, সিরাজুলের বিরুদ্ধে মামলার আবেদন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২০ অক্টোবর ২০২১  
বঙ্গবন্ধুকে কটূক্তি, সিরাজুলের বিরুদ্ধে মামলার আবেদন

এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ছবি: সংগৃহীত

প্রকাশনা প্রবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে এই আবেদন করেন নাজিম উদ্দীন সুজন (৫০) নামে এক ব্যক্তি। বাদীর আইনজীবী শাহিদা নুর এর সত্যতা নিশ্চিত করেন।

আদালত আগামী রোববার (২৪ অক্টোবর) আবেদনটি শুনানির জন্য তারিখ নির্ধারণ করেছেন। মামলার অপর দুই আসামি হলেন- দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

আদালতে দায়ের করা আবেদনে বাদী উল্লেখ করেন, চট্টগ্রাম অ্যাকাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধ ছিল। যে প্রবন্ধের কয়েকটিতে জায়গায় বঙ্গবন্ধুর প্রতি অবমাননাকর মন্তব্য রয়েছে।

বাদী নাজিম উদ্দীন সুজন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে আদালতে মামলার আবেদন করা হয়েছে। আদালত আগামী রোববার আবেদনটি শুনানির জন্য রেখেছেন।

চট্টগ্রাম/রেজাউল/এমএম/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়