Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৮ ||  ২৫ রবিউস সানি ১৪৪৩

গোমস্তাপুর থেকে তক্ষক উদ্ধার করলো বন্যপ্রাণি বিভাগ

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৭, ২২ অক্টোবর ২০২১  
গোমস্তাপুর থেকে তক্ষক উদ্ধার করলো বন্যপ্রাণি বিভাগ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বন্যপ্রাণি বিভাগ একটি তক্ষক উদ্ধার করেছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) উপজেলার আড্ডা মোড়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল মাদক কারবারীদের ধরার জন্য ওঁত পেতে বসে ছিল। ওই সময় আটককৃত ওই ব্যক্তিকে মাদক কারবারি বলে সন্দেহ মনে হলে তার সাথে থাকা থলে তল্লাশি করতে থাকে। এসময় তার থলেতে একটি তক্ষক পাওয়া গেলে রাজশাহী বন্যপ্রাণি বিভাগকে বিষয়টি জানায়। 

তারা গোমস্তাপুর উপজেলা বন বিভাগকে জানালে উপজেলা বন বিভাগের কর্মকর্তা সারোয়ার জাহান ঘটনাস্থলে উপস্থিত হয়ে তক্ষকটিকে আটক করে নিয়ে আসে এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির। 

আটককৃত ওই ব্যক্তি উপজেলার গোমস্তাপুর ইউনিয়নের বেগুননগর গ্রামের মৃত জোহাক মণ্ডলের ছেলে গোলাম মূর্তজা (৫৪)। ভ্রাম্যামাণ আদালতের মাধ্যমে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আটককৃত ওই ব্যক্তি জানায়, নওগাঁ জেলার পোরশা উপজেলার সরাইগাছি মোড় থেকে আমির নামে একজনের নিকট থেকে সে ২৫০০ টাকায় ক্রয় করে গৃহে পালনের জন্য নিয়ে আসে।

বিষয়টি জানতে গোমস্তাপুর উপজেলার বন বিভাগের কর্মকর্তা মো. সারোয়ার জাহানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দল রাজশাহী বন্যপ্রাণি বিভাগকে বিষয়টি জানালে তারা আমাকে ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রাণিটিকে উদ্ধার করার জন্য বলে। তারপরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে আমি তক্ষকটিকে উদ্ধার করে নিয়ে আসি। গোমস্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজিরের উপস্থিতিতে ‘বন্যপ্রাণি সংরক্ষণ আইন ২০১২’ এর অপরাধে ওই ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অতঃপর প্রাণিটিকে বন্যপ্রাণি বিভাগকে দেয়ার জন্য আমি রাজশাহীতে যাচ্ছি।’

বাশির/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়