Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নে ৯ মাসে ৬শ দুর্ঘটনা

ফরিদপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১১:১৪, ২২ অক্টোবর ২০২১
হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নে ৯ মাসে ৬শ দুর্ঘটনা

চলতি বছরের গত ৯ মাসে হাইওয়ে পুলিশের মাদারীপুর রিজিয়নে শুধু মহাসড়কেই ৬শ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন ২১৩ জন। আহত হয়ে পঙ্গু জীবন যাপন করছেন কয়েক হাজার মানুষ।

এছাড়া ২০২০ সালে সড়কে প্রাণ হারিয়েছিলেন ৩৩২ জন।

নিরাপদ সড়ক বাস্তবায়নে দেশে পঞ্চমবারের মতো পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১। দিবসটিতে ফরিদপুর জেলা প্রশাসন, হাইওয়ে পুলিশ ও সড়ক বিভাগ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

ফরিদপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান জানান, দিবসটি উপলক্ষে জেলার গুরুত্বপূর্ণ সড়ক ও মহাসড়ক এবং বাসস্ট্যান্ড এলাকায় বিভিন্ন প্রকারের সচেতনতামূলক প্রচারপত্র বিলি ও বিলবোর্ড স্থাপন করেছি।

ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে হাইওয়ে পুলিশ ও সড়ক বিভাগ যৌথভাবে দিবসটি উপলক্ষে সচেতনতা মূলক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

ফরিদপুর হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারি পুলিশ সুপার নুরুল ইসলাম জানান, জানুয়ারি ২০২১ থেকে সেপ্টেম্বর পর্যন্ত হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নে ১২ হাজার ২৩১ টি প্রসিকিউশনের বিপরীতে ২ কোটি ৪৬ লাখ ৩৭ হাজার ৮শত ২৫ টাকা জরিমানা আদায় করেছে।

তিনি আরো জানান, চলতি বছরের এই ৯ মাসে এই রিজিয়নে শুধু মহাসড়কেই ৬শ সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণহানি হয়েছে ২১৩ জনের।

তিনি জানান, মহাসড়কে ধীরগতির যানবাহন (ভটভটি, নছিমন, করিমন, যন্ত্রচালিত ভ্যান, মাহেন্দ্র) মুক্ত মহাসড়ক ব্যবস্থার মাধ্যমে দুর্ঘটনা ও প্রাণহানি রোধ করা সম্ভব হবে। এছাড়াও মহাসড়কে চলাচলকারি প্রত্যেকেরই সড়ক আইন মেনে চলাচল করলে কমিয়ে আনা সম্ভব হবে দুর্ঘটনা।

হাইওয়ে পুলিশের এই কর্মকর্তা আরো জানান, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের এই রিজিয়নে ১৮ থানার আওতায় চলতি বছরের ২৯৯টি নিয়মিত মামলা রেকর্ড করা হয়েছে, এর মধ্যে নিষ্পত্তি করা হয়েছে ২৩৭টি মামলা। এছাড়াও ৬২টি মামলা তদন্তনাধীন রয়েছে।

হাইওয়ে পুলিশের প্রত্যেকটি থানা মহাসড়কে চেক পোস্টের মাধ্যমে দ্রুত গতির যানবাহনের বিরুদ্ধে স্পিডগান ব্যবহার করে ৮৮২টি গাড়িতে প্রসিকিউশন দাখিল করেছে। এতে সড়কে দ্রুত গতিতে গাড়ি চালানোর প্রবণতাও কমছে।

উজ্জল সিকদার/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়