ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চুরি হয়ে গেলো শিবচরের প্রাচীন নিদর্শন

মাদারীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:৫২, ২২ অক্টোবর ২০২১
চুরি হয়ে গেলো শিবচরের প্রাচীন নিদর্শন

মাদারীপুর জেলার শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের মৃত খবির উদ্দিন মৌলভীর বাড়ির প্রাচীন নিদর্শন শতবর্ষ আগের একটি পিতলের ডেগ চুরি হয়ে গেছে। 

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিবাগত মধ্যরাতে বিশাল আকৃতির ডেগটি চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। 

স্থানীয় এক বাড়ির সিসি ক্যামেরার অস্পষ্ট ফুটেজে দেখা গেছে, ভোর রাত ৩ টার দিকে একটি ব্যাটারি চালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ডেগ সদৃশ্য কিছু একটা নিয়ে যাচ্ছে ৩/৪ জন লোক। ধারনা করা হচ্ছে ভ্যানে করেই ডেগটি চুরি করে নিয়ে যায় তারা।

শিবচরের দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র সূত্র জানিয়েছে, সকালে খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। এবং বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে কাজ করছে।

মৃত খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সী বলেন, ‘ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ডেগটি নাই। ডেগ যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুটি ভেঙে ডেগটি বের করেছে দুর্বৃত্তরা। এই ডেগটি একশত বছর আগের। মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ ডেগটি দেখতে আসতো।'

তিনি জানান, তার নান খবির উদ্দিন আহমেদ প্রায় ১০০ বছর আগে ইরাকের বাগদাদ থেকে এই ডেগটি এনেছিলেন। তার মাজারের পাশে একটি খোলা ঘরে এই ডেগটি রাখা ছিল দর্শনার্থীদের জন্য। বিশাল এই ডেগটি দেখতে দূর-দূরান্ত থেকে অনেক লোকজন আসতো। ডেগটির উপর খোদাই করে লেখা ছিল- “ডেগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী-- গোলাম ফকির-- শ্রী মৌলবি খবির উদ্দিন কাদেরী, সাং- উৎরাইল, সন- ১৩১৯”। বাকি লেখাটুকু অস্পষ্ট ছিল। 

জানা গেছে, চুরি হওয়া ডেগটির উচ্চতা ছিল ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের আয়তন ১৪৮ ইঞ্চি। ডেগ এর উপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার ওজন প্রায় ৪ কেজি করে। ডেগটি স্থানান্তরের জন্য পূর্ণবয়স্ক ১৪ থেকে ১৫জন লোক লাগতো এবং কমপক্ষে ৯/১০ মন খিচুরি এই ডেগ এর মধ্যে রাখা যেতো। 


শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মিরাজ হোসেন বলেন,' খবর পেয়ে পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে যায়। আমি নিজেও ঘটনাস্থলে আসি। এ ব্যাপারে মামলা হবে। তাছাড়া সকাল থেকেই পুলিশ ডেগ উদ্ধারে কাজ করছে।'

বেলাল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়