ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লাল তেঁতুলে বিস্ময়

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৩:৩০, ২৩ অক্টোবর ২০২১
লাল তেঁতুলে বিস্ময়

কাঁচা অবস্থায় তেঁতুলের ভেতরের অংশ সাধারণত সাদাকৃতির হয়ে থাকে। কিন্তু সেই তেঁতুলের ভেতরটা যদি হয় লাল টুকুটুকে সিঁদুর বর্ণের তাহলে তা হবে বিস্ময়কর ব্যাপার। এমনই ঘটনা ঘটেছে কুষ্টিয়ার প্রত্যন্ত এলাকা খোকসা উপজেলার হিজলবট গ্রামে। 

এ গ্রামের তিনটি তেঁতুল গাছে এমন অসংখ্য তেঁতুল ঝুলে রয়েছে। রংয়ের এই ভিন্নতার জন্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাল তেঁতুল দেখতে ছুটে আসেন অসংখ্য মানুষ।

হিজলবট গ্রামে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বহু বছরের পুরনো এই তিনটি তেঁতুল গাছ। কারো মতে,  ইংরেজ শাসনামলে এই গাছের জন্ম। বয়োবৃদ্ধদের মতে, ইংরেজরা নীল চাষ করতে এসে এখানে বসতি গড়ে তোলে। অন্যান্য বৃক্ষরাজির পাশাপাশি এই তেঁতুল গাছ তিনটিও তাদের হাতেই লাগানো।  

স্থানীয় মুন্সি মোকাররম হোসেন জানান, এই লাল তেঁতুল গাছ প্রায় দেড়শ বছরের পুরনো। দেখতে যেমন সুন্দর, তেমনি খেতেও বেশ সুস্বাদু।

মনোয়ার আলী নামের একজন জানান, তেঁতুলের বাইরের অংশ দেখতে সাধারণ তেঁতুলের মতই। কিন্তু ভেতরের অংশ একেবারেই টকটকে লাল। এই তেঁতুল টক হলেও খেতে বেশ সুস্বাদু। 

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম জানান, সাউথ এশিয়ায় এধরনের লাল তেঁতুলের অস্তিত্ব মেলে। 

কুষ্টিয়া/টিপু 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়