ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ, সমাবেশ ও মিছিল

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:১০, ২৩ অক্টোবর ২০২১
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ, সমাবেশ ও মিছিল

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গোপালগঞ্জের বঙ্গবন্ধু সড়কের উপর মানববন্ধন অনুষ্ঠিত হয়

সাম্প্রদায়িক হামলা, প্রতিমা ভাঙচুর, আগুন ও নির্যাতনের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে শনিবার (২৩ অক্টোবর) সারা দেশে বিক্ষোভ, সমাবেশ, মিছল ও গণ-অনশন কর্মসূচী পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত:

টাঙ্গাইল:

টাঙ্গাইলের ভূঞাপুরে গণ-অনশন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। দুপুরে উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের আয়োজনে ভঞাপুর-তারাকান্দি সড়কের ভঞাপুর পোস্ট অফিসের সামনে এই কর্মসূচী পালন করা হয়। পরে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। 

মিছিলটি ভঞাপুর পোস্ট অফিস থেকে শুরু হয়ে উপজেলা পরিষদ চত্ত্বর হয়ে থানা মোড়ে গিয়ে শেষ হয়। 

এতে অংশ নেন উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সরন দত্ত, সাধারন সম্পাদক রবীন্দ্র নাথ দাস, যুগ্ম সম্পাদক সুভাশিষ দেব, শিক্ষক আশরাফ আলী, কালীপদ বসাক, ভঞাপুর বাজার হিন্দু যুব সংঘের সভাপতি রুহীদাস পাল, সম্পাদক হারান কর্মকর্তাসহ প্রমুখ।

অন্যদিকে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে দুপুরে সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সুজন জেলা শাখার সভাপতি খান মোহাম্মদ খালেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক তরুন ইউসুফ, সদর উপজেলা শাখার সভাপতি আল রুহীসহ প্রমুখ। এ সময় সুজন জেলা শাখার সহ-সভাপতি বাদল মাহমুদসহ আন্য নেতারা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সম্প্রদায়িক সংহিসতায় যারা জড়িত তাদের চিহিৃত করে আইনের আওতায় এনে বিচারের দাবি জানান বক্তারা।

মানিকগঞ্জ: 

সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-ঘর ভাঙচুর, নির্যাতন, র্ধষণ ও হত্যার প্রতিবাদে মানিকগঞ্জে গণঅনশন-গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বাংলাদেশ হিন্দু-খ্রিষ্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযান পরিষদ জেলা শাখার যৌথ আয়োজনে মানিকগঞ্জের কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের পাদদেশে এই কর্মসুচী পালিত হয়। 

পরে দুপুর সাড়ে ১২টার দিকে জেলা শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। 

হিন্দু-খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা শাখার সভাপতি গুরুদাস রায়ের সভাপতিত্বে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লক্ষ্মী চ্যাটার্জী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি এ্যাভোকেট দীপক কুমার সাহা, জেলা পূজা উদযাপন কমিটির সাবেক সভাপতি আশুতোষ রায়, বর্তমান সভাপতি বাসুদেব সাহা ও সাধারণ সম্পাদক অনির্বান কুমার পালসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন। 

সমাবেশে গুরুদাস রায় বলেন, এ বিষয়টিকে সরকারের উচিত আরো গুরুত্ব দিয়ে দেখা। কারন নানা অযুহাতে এবং বিনা কারনে সংখ্যালঘু সম্প্রদায়ের লোজনের উপর হামলা হয়। 

তিনি দাবি করে বলেন, সরকারের উচিত হবে ৭২-এর সংবিধান পূনপ্রতিষ্ঠা, সংখ্যলঘু কমিশন গঠন করার পাশাপাশি দ্রুত দোষীদের গ্রেপ্তারের মাধ্যমে বিচারের আওতায় আনা।

নেত্রকোনা:

‘ধর্মীয় রাষ্ট্র নয় ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই, ধর্ম যার যার রাষ্ট্র সবার’-এই ব্যানারে নেত্রকোনায় গণঅনশন ও গণ-অবস্থান কর্ম্সূচী পালিত হয়েছে শুরু হয়েছে।

শনিবার সকাল ১০ টাকার দিকে পৌর শহরের শহীদ মিনার প্রাঙ্গনে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ- খ্রিষ্টান ঐক্য পরিষদের আয়োজনে এই কর্মসূচী শুরু হয়। চলে দুপুর দেড়টা পর্যন্ত।
বক্তব্য রাখেন, জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডভোকেট সিতাংশু বিকাল আচার্য্য, সুব্রত সরকার মানিক, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মঙ্গল সাহাসহ প্রমুখ।  

এসময় বক্তারা সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স ঘোষণা দ্রুত বাস্তবায়নসহ সাম্প্রদায়িক মহলের সর্বনাশা চক্রান্ত প্রতিরোধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
 
গোপালগঞ্জ:

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্ট্রান ঐক্য পরিষদ গোপালগঞ্জ জেলা শাখা, মাইনরিটি রাইটস ফোরাম গোপালগঞ্জ শাখা, উদয়ন হিন্দু অঞ্চলবাসী, শ্রীশ্রী রাঁধাকৃষ্ণ নামহট্ট মন্দিরসহ বিভিন্ন সনাতনী সংগঠন যৌথভাবে শনিবার বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

মানবববন্ধনে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার দাস, জেলা যুবলীগের সভাপতি জি এম সাহাবউদ্দিন আজম, কেন্দ্রীয় কালীবাড়ী কমিটির সভাপতি ডা: অরুন কান্তি বিশ্বাস, খাটরা সার্বজনীন কালীবাড়ী সমিতির সাধারন সম্পাদক উজ্জ্বল বিশ্বাসসহ প্রমুখ বক্তব্য রাখেন। 

এ সময় বক্তরা বলেন, বিভিন্ন সময় হিন্দু সম্প্রদায়ের উপর হামলার ঘটনা ঘটেছে। কিন্তু কোন ঘটনারই বিচার হয়নি। হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তাসহ সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠন ও বৈষম্য বিলোপ আইন করার দাবী জানান তারা। 

ঝালকাঠি:

গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালন করছে ঝালকাঠি জেলা হিন্দু-বৌদ্ধ- খ্রিষ্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদ। ঝালকাঠি প্রেসক্লাবের সামনে শনিবার সকাল ৯ টা থেকে শরু হওয়া এ কর্মসূচি চলে দুপুর  ১২টা পর্যন্ত। 

কর্মসূচি চলাকালে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি অমল চন্দ্র দাসের সভাপতিত্বে সংক্ষিপ্ত বক্তব্য দেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ডাক্তার অসিম কুমার সাহা, সাধারণ সম্পাদক তরুন কুমার কর্মকার, জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিল, যুবলীগ নেতা ছবির হোসেনসহ প্রমুখ।

বক্তারা সাম্প্রদায়িক সংহিংসতাকারীদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি ঘোষণার যথার্থ অর্থে দ্রুত বাস্তবায়ন ও সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টকারিদের চক্রান্তের প্রতিরোধে জণগনের ঐক্যবদ্ধ ভূমিকা পালনের আহ্বান জনান।

কর্মসূচি শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে স্থানীয় আখড়াবাড়ি মন্দিরে গিয়ে শেষ হয়।
 

কাওছার/ চন্দন/ দেবল/বাদল/আলোক/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়