Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধই থাকছে

মুন্সিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:২২, ২৭ অক্টোবর ২০২১
শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধই থাকছে

পদ্মা নদীতে ঘূর্ণি স্রোত না কমায় পদ্মা সেতুর নিরাপত্তার কারণে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধই থাকছে। তবে নদীতে স্রোতের গতি কমে আসলে পরবর্তী সময়ে ফেরি চলাচল শুরু হবে।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্যিক) এস এম আশিকুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পদ্মায় চলমান ঘূর্ণি স্রোতের গতিবেগ ফেরি চলাচলের জন্য স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত এ নৌরুটে ফেরি চলাচল বন্ধই থাকবে। পরিস্থিতি পর্যবেক্ষণে থাকা বেশ কয়েকটি দলের সিদ্ধান্তে একমত হওয়ার পর এ নৌরুটে ফেরি চলাচলের ঘোষণা আসবে। বর্তমানে পদ্মা নদীর স্রোতের গতিবেগ স্বাভাবিক অবস্থানে আসেনি। এর জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। এছাড়া তিস্তা নদীর পানি নামতে শুরু করেছে। আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে আবারও ফেরি চালু করা হবে। তখন স্রোত অনুকূলে থাকলে পুরোদমে ফেরি চালুর ঘোষণা আসতে পারে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলা ১১টার দিকে কুঞ্জলতা নামে পরীক্ষামূলকভাবে একটি ফেরি মুন্সিগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট ছেড়ে বাংলাবাজার ঘাটের উদ্দেশে যায় এবং দুপুর পৌনে ২টার সময় আবার ফিরে আসে। তবে পরীক্ষামূলক ফেরিটি সফলভাবে পারাপার করলেও নদীতে ঘূর্ণি স্রোতের তীব্রতা থাকায় এবং পদ্মা সেতুর নিরাপত্তার জন্য ফেরি চালুর সিদ্ধান্ত নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ১১ অক্টোবর থেকে বন্ধ আছে এই রুটে ফেরি চলাচল।  তারও আগে জুলাই ও আগস্ট মাসে ৪টি ফেরি পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয়। এরপর গত ১৮ আগস্ট থেকে পদ্মা সেতুর নিরাপত্তা ও নদীর তীব্র স্রোতের কারণে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। পরে ৪৭ দিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে শুধু দিনের বেলা ৫টি ফেরি চলাচল শুরু হয়েছিল। রাতে বন্ধ ছিল ফেরি চলাচল।

রতন/সুমি

সর্বশেষ

পাঠকপ্রিয়