Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট দেওয়ায় যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২৮ অক্টোবর ২০২১  
ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট দেওয়ায় যুবক গ্রেপ্তার

গ্রেপ্তার উত্তম মজুমদার

খুলনায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট করার অপরাধে উত্তম মজুমদার (৩১) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে ৬ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বুধবার (২৭ অক্টোবর) রাতে র‍্যাব-৬ (স্পেশাল কোম্পানি)’র একটি দল খুলনার লবণচরা থানাধীন খুলনা- সাতক্ষীরা হাইওয়ে সড়কের পাশে বোখারীয়া জামে মসজিদের সামনে থেকে তাকে গ্রেপ্তার করে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর)  দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৬’র লিগ্যাল ও মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. বজলুর রশীদ।

উত্তম মজুমদার বাগেরহাট জেলার চিতলমারি উপজেলার অশোক নগর গ্রামের অমল মজুমদারের ছেলে। তিনি একটি ফেসবুক পেজের এডমিন। উত্তম মজুমদার বরিশাল বিএম কলেজ থেকে এমএ সম্পন্ন করে খুলনায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

র‍্যাব-৬, খুলনার সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ করে র‌্যাব-৬’র সাইবার টিম দেখতে পান, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে কিছু ব্যক্তি দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য মিথ্যা ও উস্কানিমূলক বক্তব্য পোস্ট করে আসছে এবং সমাজে ওই পোস্টের মাধ্যমে বিশৃঙ্খলাসহ জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে। এছাড়াও একটি স্বার্থান্বেষী মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুজব ও মিথ্যা তথ্য পরিবেশন করে সহিংসতার ইন্ধন দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় উত্তম মজুমদারকে গ্রেপ্তার করা হয়।  তার কাছ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. বজলুর রশীদ জানান, গত ১৩ অক্টোবর হতে উত্তম মজুমদার (৩১) তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য পোস্ট করে আসছিলেন। তিনি নিজে ওই পেজের এ্যাডমিন এবং তার সমমনা আরও কয়েকজন ব্যক্তিকে এডমিন হিসেবে নিযুক্ত করে। খুব দ্রুতই ওই পেজের সদস্য ও ফলোয়ার কয়েক হাজার ছাড়িয়ে যায়। এই ফেসবুক পেজ থেকে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে মিথ্যা তথ্য প্রচার এবং উস্কানিমূলক পোস্ট দেওয়া হচ্ছিলো এবং বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও সহিংসতা বিস্তার করার অপতৎপরতা চলছিলো। ওই ফেসবুক পেজে পার্শ্ববর্তী দেশসমূহে ঘটে যাওয়া বিভিন্ন নৃশংস ঘটনার ভিডিও আপলোড করে জনমনে ভয়-ভীতি তৈরিসহ উস্কানি দেওয়া হচ্ছিলো। অভিযুক্ত উত্তম মজুমদার প্রতিটি পোস্ট হ্যাশট্যাগ করে এই দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলো। কুমিল্লার মন্দিরে অপ্রীতিকর ঘটনা ছড়িয়ে দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের মাধ্যমে নিজের ক্ষোভ মেটাতে চেয়েছিল উত্তম মজুমদার।

সিনিয়র সহকারী পুলিশ সুপার আরও জানান,  বিষয়টি র‍্যাব-৬, খুলনার নজরে এলে সাইবার অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে উত্তম সাইবার অপরাধের সঙ্গে তার সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছেন।

গ্রেপ্তার উত্তম মজুমদারকে খুলনার লবণচরা থানায় হস্তান্তর করা হয়েছে। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়