ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

উদ্ধার হয়নি ফেরি, পাটুরিয়ায় যাত্রীদের ভোগান্তি

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ৪ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:৩৬, ৪ নভেম্বর ২০২১
উদ্ধার হয়নি ফেরি, পাটুরিয়ায় যাত্রীদের ভোগান্তি

মানিকগঞ্জের পাটুরিয়ায় কাত হয়ে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধার হয়নি। বেসরকারি প্রতিষ্ঠান জেনুয়ান এন্টারপ্রাইজ লিমিটেড-এর উদ্ধার সরঞ্জাম ঘটনাস্থলে না পৌঁছানোয় মূল উদ্ধার কাজ শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। 

এদিকে নবম দিনেও ফেরিটি উদ্ধার না হওয়ায় ৫ নাম্বার ঘাট পুরোপুরি বন্ধ রয়েছে। ফলে এ ঘাট দিয়ে কোন যানবাহন নৌরুট পার হতে পারছে না। এতে করে পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় রয়েছে প্রায় ৭০০ যানবাহন। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে চালক ও যাত্রীদের। 

বৃহস্পতিবার (৪ নভেম্বর)  দুপুর সাড়ে ১২ টার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

ট্রাক চালক ইসমাইল মোল্লা বলেন, ‘বুধবার সন্ধ্যায় ঘাট এলাকায় এসেছি। বৃহস্পতিবার দুপুর হয়ে গেলেও নৌরুট পার হতে পারেনি। নিজের পকেটের টাকা খরচ করে খাওয়া দাওয়া করতে হচ্ছে। যা আয় করবো তার বেশি খরচ হচ্ছে।’ 

গোল্ডেন লাইন পরিবহনের যাত্রী তোফাজ্জল হোসেন বলেন,  ‘পাটুরিয়া ঘাটে সারা বছর কোন না কোন কারনে পারাপার ব্যাহত হয়। তবে ফেরি ডুবে যাওয়ায় ৫ নাম্বার ঘাট বন্ধ থাকায় যানবাহনের চাপ বেশি। ফলে নৌরুট পার হতে ঘণ্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। 

প্রাইভেটকার চালক রাসেল মিয়া বলেন, ‘সব সময় ৫ নাম্বার ঘাট দিয়ে প্রাইভেটকারসহ ছোট গাড়ি পারাপার হয়। তবে ঘাটটি বন্ধ থাকায় ছোট গাড়িগুলো অন্য ঘাট দিয়ে পার হচ্ছে। ঘাট কম থাকায় এ নৌরুটে ভোগান্তি বাড়ছে।’ 

বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহীউদ্দীন রাসেল বলেন, ‘পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ১৬টি ফেরি দিয়ে যানবাহন ও সাধারন যাত্রী পারাপার করা হচ্ছে। খান জাহান আলী ও বনলতা নামের দুটি ফেরি মেরামতে রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে এ নৌরুটে পরিবহন বাস ও ছোট গাড়ি পারাপার করা হচ্ছে। 

বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) উদ্ধার বিভাগের উপপরিচালক ফজলুর রহমাস বলেন, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা ফেরিতে মেসেজিং তার বসানোর কাজ করছে। ছয়টি তারের মধ্যে তিনটির কাজ শেষ হয়েছে। নৌপথে বার্জগুলো আজ বিকেলে ঘটনাস্থলে পৌছাতে পারে। এখন ফেরি উদ্ধারের প্রাথমিক কাজ চলছে। সব সরঞ্জামাদি আসার পর মূল উদ্ধার কাজ শুরু হবে। 

চন্দন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়