ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গোপসাগরে জেলেদের ট্রলার বহরে গণডাকাতি, নিহত ১

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ১৭ নভেম্বর ২০২১  
বঙ্গোপসাগরে জেলেদের ট্রলার বহরে গণডাকাতি, নিহত ১

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের মান্দারবাড়িয়া এলাকায় ২০টি মাছ ধরা ট্রলারে গণডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতরা মো. মুসা নামে এক জেলেকে গুলি করে হত্যা করে। এছাড়াও তারা ট্রলারগুলোতে থাকা মাছ ও খাবার সামগ্রী লুট করে নিয়ে যায়।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকেলে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বাংলাদেশ মৎসজীবী ট্রলার মালিক সমিতি। 

ট্রলার মালিক সমিতির তথ্যমতে, অন্তত ২০টি ট্রলারে গণডাকাতি করেছে ২৫ থেকে ৩০ জনের একটি সশন্ত্র ডাকাত দল। এ ঘটনার পর থেকেই আতঙ্ক বিরাজ করছে বরগুনা উপকূলের জেলে পল্লীতে। 

নেতাদের দাবি, অসংখ্য ট্রলারের জেলেরা ডাকাতির শিকার হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাথরঘাটার এফ বি সালমান ট্রলারের মাঝি কাদের হাওলাদার রাইজিংবিডিকে বলেন, মঙ্গলবার বিকেলে মান্দারবাড়িয়া এলাকায় মাছ শিকার করছিলেন তারা। এ সময় হঠাৎ অস্ত্রসহ ৩০ জনের একটি ডাকাত দল হামলা করে জেলে বহরে। নামবিহীন একটি ট্রলারের প্রথমেই ডাকাতি শুরু করে তারা। ওই ট্রলারের জেলে মো. মুসাকে গুলি করে হত্যা করে। বাকি জেলেদেরও মারধর করে। পরে ডাকাতরা অন্য মাছ ধরা ট্রলারে হামলা করে এবং সেখান থেকে মাছ ও জেলেদের খাবারের চাল, তেল, ডাল ও আলুসহ সব খাদ্য সামগ্রী লুট করে নিয়ে যায়।

আরেকটি ট্রলারের জেলে কামাল মিয়া বলেন, এত ভয়াবহ অস্ত্রসস্ত্রসহ আগে কখনো কোনো দস্যু সুন্দরবন অথবা বঙ্গোপসাগর এলাকায় ছিলোনা। তবে, ডাকাতদলের কথা শুনে তারা অনুমান করেছেন ডাকাতরা সবাই ভারতীয়।

পাথরঘাটা পদ্মা এলাকার জেলে সেলিম শিকদার বলেন, জলদস্যু আতঙ্কে সাগরে মাছ ধরা বন্ধ করে দিয়ে অনেক জেলেরাই ঘাটে ফিরে এসেছেন।

ট্রলার মালিক সুলতান ফরাজী বলেন, এর আগের জলদস্যুরা জেলেদের হত্যা করতো না। অপহরণ করে নিয়ে যেত। পরে মুক্তিপণ দিয়ে জেলেদের মুক্ত করতেন। র‌্যাব অভিযান চালিয়েও অনেক সময় জেলেদের মুক্ত করতেন। কিন্তু এই ডাকাতদল প্রথমেই গুলি করে এক জেলেকে হত্যা করেছে। তাই পুরো জেলে পল্লীতে এখন আতঙ্ক বিরাজ করছে।

মান্দারবাড়িয়া এলাকার অন্তত ২০০ কিলোমিটারের মধ্যে কোনো জেলে এখন মাছ ধরছে না বলেও জানান তিনি।

বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী রাইজিংবিডিকে বলেন, ‘অনেকদিন পরে জেলে বহরে ডাকাতি ও জেলে হত্যার ঘটনা ঘটেছে। ডাকাত আতঙ্কে অনেকেই মাছ শিকার করতে সমুদ্রে যেতে চাচ্ছে না। আমি পুলিশ ও র্যাবের উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। দ্রুত সময়ের মধ্যে এই সমস্যার সমাধান হবে।’

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার বলেন, ‘মঙ্গলবার ডাকাতের হামলায় এক জেলে নিহত হয়েছে। আমরা ডাকাতি বন্ধে উপকূলের স্থলভাগে তৎপর রয়েছি। ডাকাতির সঙ্গে কারা জড়িত সে বিষয়ে তদন্ত করা হচ্ছে।’ 

ইমরান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়