ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উৎসব-উদ্দীপনায় শেষ হলো স্কুলে আয়োজিত বইমেলা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ১৯ নভেম্বর ২০২১  
উৎসব-উদ্দীপনায় শেষ হলো স্কুলে আয়োজিত বইমেলা

উৎকৃষ্ট বই মানুষকে দেয় অনাবিল আনন্দ। আর এই বইয়ের যোগান দেয় বইমেলা। তাইতো পছন্দের বই কিনতে বইপ্রেমীরা মুখিয়ে থাকেন অমর একুশে বইমেলার দিকে । কিন্তু সেই বইমেলা যদি বাসার পাশেই হয় তবে তো কথাই নেই।

গ্রন্থের সাহচর্যেই মানুষ অগ্রসর হয়ে চলে সভ্যতা ও সংস্কৃতির ক্রম-অগ্রযাত্রার পথে। এরই ধারা অব্যহত রাখতে গাজীপুর কালিয়াকৈর উপজেলার সফিপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ আয়োজন করে তিন দিনব্যাপী বইমেলা। 

শুক্রবার (১৯ নভেম্বর) সমাপনী দিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়টির দ্বিতীয় ও তৃতীয় তলায় বসেছে বই মেলা। ১০টি স্টল নিয়ে চলা মেলায় সকাল থেকে শতশত বইপ্রেমী ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে সৃষ্টি হয়েছে। হুমায়ূন আহমেদ ও জাফর ইকবালের পাশাপাশি মেলায় শিশু কিশোরদের নিয়ে লেখা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এছারাও প্রায় ৩০ থেকে ৪০ জন দেশি বিদেশি লেখকের বিভিন্ন বই স্থান পায় মেলাতে। ছিল ইসলামিক বইয়ের সমাহারও। মেলায় নিজেদের পছন্দমতো বই কিনতে পেরে খুশি ক্রেতারাও।

মেলার আয়োজক সফিপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ জানান, গত দুই বছর ধরে আমরা এই বইমেলার আয়োজন করে আসছি। এ বছর ১০টি স্টলে ১২ হাজারেরও বেশি বই রয়েছে। প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকা থেকে বইপ্রেমীরা এসে পছন্দের বই কিনে ঘরে ফিরছেন। সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলে বইমেলা। 

তারা আরো জানান, গত দুইদিনে ৭ হাজার বই বিক্রি হয়েছে। যা ৩ লাখ টাকার বেশি। আমরা বই কিনলেন একটি লাকি কুপণ ফিু দিচ্ছি। এখান হতে লটাটির মাধ্যমে ১০০ জন ক্রেতা পাবেন আকর্ষনীয় উপহার। 

মেয়েকে নিয়ে বইমেলায় এসে ১৫ হাজার টাকার বই কিনেছেন সামিয়া ইসলাম। তিনি বলেন, ‘বই কিনতে ঢাকায় যেতে হয়। ঢাকা যাওয়া কষ্টকর। এখানে পছন্দের বই পাওয়া যাচ্ছে এজন্য মেয়ে ও আমার পছন্দের বইগুলো কিনেছি। তাছাড়া বই কিনতে আমার বেশ ভালো লাগে।’

স্থানীয় বড়ইবাড়ি বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত বাংলা শিক্ষক অমূল্য সরকার বলেন, ‘বই হচ্ছে প্রাণের খোরাক। আমার মনে হয় প্রতিটি মানুষের মাসে অন্তত ১টি বই কেনা উচিৎ এবং সেটা পড়া উচিৎ। এ স্কুল কর্তৃপক্ষকে আমার পক্ষ থেকে অভিনন্দন এমন চমৎকার বইমেলার আয়োজন করার জন্য।’ 

সফিপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক হাবিবুর রহমান বলেন, ‘শিক্ষার্থী ও সাধারন মানুষের মাঝে বই পড়ার আগ্রহ তৈরী ও অভ্যাস গড়ে তোলার জন্যই বই মেলার আয়োজন করা। কিন্তু এতো মানুষের ভালোবাসা ও আগ্রহ বইমেলার প্রতি এটা আমার ধারণা ছিল না। সবাই তাদের পছন্দের বই কিনছে এটা দেখে আমি খুবই আনন্দিত। ভবিষ্যতেও আমরা এই বইমেলা অব্যহত রাখবো।’ 

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়