ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পারমাণু বিদ্যুৎকেন্দ্রে ৪টি বাষ্প জেনারেটর স্থাপন

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৫ নভেম্বর ২০২১  
পারমাণু বিদ্যুৎকেন্দ্রে ৪টি বাষ্প জেনারেটর স্থাপন

পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ৪টি বাষ্প জেনারেটর স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। 

নির্ধারিত শিডিউল অনুযায়ী ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টে ডিজাইন পজিশনে ৪টি বাষ্প জেনারেটর স্থাপন শেষ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের (রসাটম) প্রকৌশল শাখার সাব কনট্রাক্টর প্রতিষ্ঠান এনার্গোস্পেকমন্তাঝ।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটমোস্ত্রয় এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এতথ্য জানান।
আলেক্সি দেইরি বলেন, ‘স্থায়ীভাবে বাষ্প জেনারেটর স্থাপনের মধ্য দিয়ে প্রথম ইউনিটে ইন্সটলেশন কাজের গুরুত্বপূর্ন একটি অধ্যায় শেষ হলো। এখন প্রাইমারি সার্কিট ইকুইপমেন্ট যেমন রিয়্যাক্টর, বাষ্প জেনারেটর এবং মূল সার্কুলেশন পাম্পের মধ্যে যোগাযোগ স্থাপনকারী পাইপ লাইনের ওয়েল্ডিং এর কাজ শুরু হবে।’

রূপপুর এনপিপি’র জন্য বাষ্প জেনারেটরগুলো তৈরী করেছে রাশিয়ার ভলগাদন্সকের একটি প্রতিষ্ঠান এটোমাস (এইএম টেকনোলজিসের একটি শাখা)। প্রতিটি বাষ্প জেনারেটর প্রায় ১৪ মিটার দীর্ঘ, প্রস্থে ৪ মিটারেরও বেশি এবং এর ওজন ৩৫০ টন।

রিয়্যাক্টর প্ল্যান্ট সার্কুলেশন সার্কিটে বাষ্প জেনারেটর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশ। রিয়্যাক্টর কোর-এ সৃষ্ট তাপ সেকেন্ডারি সার্কিটে ট্রান্সফারের জন্য এই বাষ্প জেনারেটর মূল ভূমিকা পালন করে। সেকেন্ডারি সার্কিটে বাষ্পের সাহায্যে টার্বাইন ঘোরে এবং এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়।

রূপপুর এনপিপি’র নকশা প্রনয়ন এবং নির্মানের দায়িত্বে রয়েছে রসাটমের প্রকৌশল শাখা। রূপপুর প্রকল্পে দু’টি বিদ্যুৎ ইউনিট নির্মিত হচ্ছে যার প্রতিটিতে থাকবে তৃতীয় প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি ইউনিটের আয়ুষ্কাল ৬০ বছর ধরা হয়েছে এবং যা আরো ২০ বছর বাড়ানোর সুযোগ থাকবে।

শাহীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়