Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৪ রবিউস সানি ১৪৪৩

কুড়িগ্রামে অনলাইন আইনি সেবা কেন্দ্রের সুবিধা পাচ্ছেন নির্যাতিতরা

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৫ নভেম্বর ২০২১  
কুড়িগ্রামে অনলাইন আইনি সেবা কেন্দ্রের সুবিধা পাচ্ছেন নির্যাতিতরা

কুড়িগ্রাম জেলার ৪ শতাধিক চরাঞ্চলসহ অবহেলিত এলাকার মানুষের আইনি সেবা সহয়তায় জেলা জজ আদালত প্রাঙ্গণে চালু হয়েছে অনলাইন আইনি তথ্য সেবা কেন্দ্র। উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপের এই তথ্য ও সেবা কেন্দ্রের সুবিধা পাচ্ছেন উল্লিখিত এলাকার নির্যাতিত মানুষ।

যৌতুক না-দিতে পেরে নির্যাতনের শিকার হয়ে শ্বশুরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন কুড়িগ্রাম সদরের কোহিনুর আক্তার। নিরুপায় হয়ে ন্যায়বিচার পেতে কোহিনুর কুড়িগ্রাম জেলা জজ আদালতের শরণাপন্ন হন। সেখানেই তিনি এই সেবা কেন্দ্র সম্পর্কে জানতে পারেন। এই ভুক্তভোগীর ভাষ্য অনুযায়ী তিনি ফ্রেন্ডশিপ অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্রের মাধ্যমে আইনি প্রক্রিয়া শুরু করেন। এরপর থেকেই শ্বশুরবাড়ির লোকজন তার সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। তারা সমঝোতা করতে আগ্রহী। ফলে জীবন সম্পর্কে নতুন করে ভাবতে শুরু করেছেন কোহিনুর। তিনি জানান, আইনি প্রক্রিয়ার জন্য টাকাপয়সা খরচ হয়নি তার।

কুড়িগ্রাম পৌর এলাকার বাসিন্দা রহিমা বেগম। দীর্ঘদিন চেষ্টা করছিলেন সম্পত্তি উদ্ধারের জন্য। মামলার সুরাহা করতে এ পর্যন্ত পরিবর্তন করেছেন ৭ জন আইনজীবি। প্রতিপক্ষের প্রভাবে নিজের উকিলের কাছেও হেনস্তার শিকার হয়েছেন রহিমা। এরপরই তিনি ফ্রেন্ডশিপ অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্রের সহযোগিতা নেন। এখন অনেকটাই আশাবাদী তিনি।

এমন অনেক আশাপ্রদ ঘটনা রয়েছে ফ্রেন্ডশিপ অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্রের। কেন্দ্রে কর্তব্যরত প্যারালিগ্যাল এনামুল হক জানান, বিনা খরচে এবং অল্প সময়ে সমস্যার সমাধান পাওয়া যায় বলে সেবা গ্রহীতার সংখ্যা বাড়ছে দিন দিন। এখারকার সেবা সবার জন্য উম্মুক্ত। তবে অভিযোগের ৭০ ভাগই স্বামী-স্ত্রী বা পারিবারিক-বিরোধসংশ্লিষ্ট। 

ফ্রেন্ডশিপের সহকারী পরিচালক আহমেদ তৌফিকুর রহমান জানান, প্রত্যন্ত অঞ্চলে মানুষের অর্থনৈতিক সংকট এতটাই বেশি যে, পরিবারের খাবার যোগানোই তাদের প্রধান চ্যালেঞ্জ, সেখানে আইনি সহয়তার জন্য খরচ করা তাদের জন্য কঠিন। এ ছাড়া প্রান্তিক এলাকার মানুষের মধ্যে রয়েছে শিক্ষার অভাব। তারা ন্যায়বিচার চায় কিন্তু প্রক্রিয়াটা জানে না। উল্টো অনেক সময় খারাপ লোকের খপ্পরে পড়ে। ফলে ন্যায়বিচার বা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হন অনেকে।’ 

আইনি তথ্য ও সেবা কেন্দ্রের মাধ্যমে সেসব বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলে দাবি করেন তিনি। জেলা জজ আদালতে আইনি সহায়তা কেন্দ্র বা লিগ্যাল বুথ স্থাপনের সুযোগ দেওয়ায় জেলা লিগ্যাল এইডকেও ধন্যবাদ জানান তৌফিকুর রহমান। 

ফ্রেন্ডশিপের জ্যেষ্ঠ পরিচালক ব্যারিস্টার আয়েশা তাহসিন খান জানান, ব্রহ্মপুত্র নদের মাধ্যমে মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন কুড়িগ্রাম জেলার বাসিন্দাদের জন্য এই অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র চালু করা হয়েছে। অনলাইন বা অফলাইনে সব ধরনের আইনি সেবা দেওয়ায় চরাঞ্চলসহ অবহেলিতা এলাকার মানুষ এর সুফল পাবে। 

ফ্রেন্ডশিপের এমন উদ্যোগের প্রশংসা করেছেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক, সিনিয়র জেলা ও দায়রা জজ এবং কুড়িগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যানসহ অনেকে।  
 

সৈকত/তারা 

সর্বশেষ

পাঠকপ্রিয়