Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৪ রবিউস সানি ১৪৪৩

গণপরিবহনে ভাড়া নৈরাজ্য রোধে সিএমপির বিশেষ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৮, ২৫ নভেম্বর ২০২১  
গণপরিবহনে ভাড়া নৈরাজ্য রোধে সিএমপির বিশেষ অ্যাপ

চট্টগ্রাম মহানগরীতে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য রোধে চট্টগ্রাম নগর পুলিশের ‘হ্যালো সিএমপি’ অ্যাপে বিশেষ বাটন যুক্ত করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে নগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এই কার্যক্রম উদ্বোধন করেন।

সিএমপি কমিশনার জানান, নগরবাসীর সুবিধার্থে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে চালু হল ‘বাসের ন্যায্য ভাড়া’ কার্যক্রম। এই উদ্যোগের আওতায় সিএমপির নিজস্ব ‘হ্যালো সিএমপি’ অ্যাপসে নগরীর সকল রুটের ভাড়ার তালিকা সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, চলাচলের সময় নগরীর জনসাধারণ সহজেই তার নির্ধারিত গন্তব্যের ভাড়া সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি বাসের ড্রাইভার কিংবা হেলপার কর্তৃক ভাড়া আদায় সংক্রান্ত কোনও ধরনের হয়রানির শিকার হলে নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করতে পারবেন অ্যাপের মাধ্যমে।

একই অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষায় মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে ‘সিএমপির চোখ’ চালু করা হয়েছে। প্রাথমিকভাবে ৪১১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সালেহ মোহাম্মদ তানভীর জানান, সিসি ক্যামেরা মনিটরিংয়ের জন্য একটি ডিজিটাল কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। একটি নির্দিষ্ট রুম থেকে সমগ্র মহানগরী এলাকা পর্যবেক্ষণ সম্ভব হবে। ফলে সেবার মান বৃদ্ধি পাবে। অপরাধীদের অপরাধ প্রবণতা কমে যাবে, অপরাধ নিয়ন্ত্রণ ও আসামি সনাক্তকরণ সহজ হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

রেজাউল/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়