ঢাকা     বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রামে ব্যতিক্রমী শুঁটকি রান্নার প্রতিযোগিতা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ২০:২০, ৩০ নভেম্বর ২০২১
চট্টগ্রামে ব্যতিক্রমী শুঁটকি রান্নার প্রতিযোগিতা শুরু

বাংলাদেশের অধিকাংশ মানুষের জনপ্রিয় খাবার শুঁটকি। সমুদ্র উপকূলবর্তী এলাকা হওয়ায় চট্টগ্রাম এবং কক্সবাজারে সবচেয়ে বেশি শুঁটকি উৎপাদন হয়। যার কদর রয়েছে দেশ ছাড়িয়ে বিদেশেও।

শীত মৌসুম শুঁটকি উৎপাদনের প্রধান মৌসুম। আর মৌসুমের শুরুতেই চট্টগ্রামের শুঁটকির স্বাদ আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে বন্দরনগরী চট্টগ্রামে শুরু হয়েছে ব্যতিক্রমী শুঁটকি রান্নার প্রতিযোগিতা।

শুঁটকিজ নিবেদিত ‘হূনি রাঁধনত গুণী হন?’ (শুঁটকি রান্নায় গুণী কে?) শিরোনামে শুঁটকির সেরা রাঁধুনির নির্বাচন ও স্বীকৃতি দিতে এই প্রতিযোগিতার আয়োজন করেছে ফেসবুক ভিত্তিক গ্রুপ প্ল্যান-বি।

ব্যতিক্রমী এই আয়োজনের উদ্যোক্তা তৌহিদুল ইসলাম রাইজিংবিডিকে জানান, চট্টগ্রামের ঐতিহ্যবাহী শুঁটকিকে দেশে-বিদেশে আরও জনপ্রিয় করতে এবং সবার মধ্যে ব্যতিক্রমী শুঁটকির স্বাদ পৌঁছে দিতে ভিন্নধর্মী এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে একজন সেরা গুণী শুঁটকি রাঁধুনিসহ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় গুণী শুঁটকি রাঁধুনি নির্বাচন করা হবে। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে। 

তিনি আরও জানান, ইতিমধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে সহস্রাধিক রাঁধুনি রেজিস্ট্রেশন করেছেন। রাঁধুনিরা তাদের রেসিপি উপস্থাপন করছেন। পরবর্তীতে বিভিন্ন ধাপে শুঁটকির রেসিপি, রান্নার স্বাদ, প্রদর্শন, আকর্ষণ, রান্নার বৈচিত্রতা ইত্যাদি বিষয়ে বিচারকদের বিশ্লেষণে সেরা গুণী শুঁটকি রাঁধুনি নির্বাচন করা হবে।

রেজাউল/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়