ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঝুঁকি বাড়লেও নেই সংস্কারের উদ্যোগ 

ময়মনসিংহ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ১ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৭:০২, ১ ডিসেম্বর ২০২১
ঝুঁকি বাড়লেও নেই সংস্কারের উদ্যোগ 

ময়মনসিংহ শহরঘেষা ব্রহ্মপুত্র নদের উপর নির্মিত রেলওয়ে ব্রিজটি প্রায় শতবর্ষ পুরনো। ব্রিজটি ‘কেওয়াটখালী রেলব্রিজ’ নামে পরিচিত। শতবর্ষ পেরিয়ে গেলেও ব্রিজটির উল্লেখযোগ্য সংস্কার হয়নি। যে কারণে এই ব্রিজের উপর দিয়ে দ্রুতগামী ট্রেন চলাচল করতে পারছে না।

কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী উল্লিখিত ব্রিজ দিয়ে সাধারণ ট্রেন চলাচলে ঝুঁকি না থাকলেও দুর্ঘটনা ঘটার আগেই ব্রিজটি সংস্কারের দাবি করেছেন সচেতন মহল।

সম্প্রতি এই রেলপথে চলাচলের জন্য ভারি রেল ইঞ্জিন আমদানি করা হয়। কিন্তু ব্রিজের ওপর দিয়ে চলাচলের জন্য রেলওয়ে ট্র্যাকের ফিটনেস না থাকায় ইঞ্জিনগুলো ব্যবহার করা যাচ্ছে না। যে কারণে এই অঞ্চলে দ্রুতগামী ট্রেন চালু করা সম্ভব হচ্ছে না। দীর্ঘদিন সংস্কার না করায় বেশিরভাগ কাঠের স্লিপারও নষ্ট হয়ে গেছে। দিন যত যাচ্ছে ঝুঁকি বাড়ছে। তবুও টনক নড়ছে না জেলা রেল কর্তৃপক্ষের।

সরেজমিনে দেখা যায় ব্রিজটির ৬৬২টি স্লিপারের মধ্যে বেশিরভাগ জরাজীর্ণ অবস্থায় আছে; কোথাও ভেঙে গেছে। অনেক জায়গায় নেই পিন, প্লেট। কোনোরকম জোরাতালি দিয়ে চলছে। ফলে ঝুঁকির মধ্যে রয়েছে এ অঞ্চলের ট্রেন যাত্রীরা।

নগরীর কেওয়াটখালী এলাকার বাসিন্দা আবুল হোসেন বলেন, ব্রিজটি স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয়েছিল। তখন ঠিকঠাক করা হলেও পরে আর তেমন সংস্কার হয়নি। রাতের আঁধারে লাইনের বিভিন্ন সামগ্রী চুরি হয়ে যাচ্ছে। স্থানীয় ইমন হাসান বলেন, এই ব্রিজ দিয়ে সর্বসাধারণের যাতায়াত নিষিদ্ধ থাকলেও শুরু থেকেই শিক্ষার্থীসহ সাধারণ মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে। হঠাৎ ট্রেন চলে এলে বিপাকে পড়তে হয়। যে কোনো দিন বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

উল্লিখিত ব্রিজের ওপর দিয়ে বর্তমানে ১৬ কি.মি. গতিতে ট্রেন চলাচলের অনুমতি আছে। বিষয়টি উল্লেখ করে রেল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী নারায়ণ প্রসাদ সরকার বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি জানেন।

দ্রুত সেতুর সংস্কার ও উন্নয়ন হবে বলে তিনি আশাপ্রকাশ করেন।  
 
 

মিলন/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়