ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

মোংলা বন্দরের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বাগেরহাট  প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ১ ডিসেম্বর ২০২১  
মোংলা বন্দরের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

শোভাযাত্রা, আলোচনা সভা ও বন্দর ব্যবহারকারীদের সম্মানিত করাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা বন্দরের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। 

বুধবার (১ ডিসেম্বর) সকালে বন্দরের প্রধান ফটকের সামনে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রতিষ্ঠা বাষির্কীর উদ্বোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা। পরে বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে বন্দরের প্রশাসনিক ভবন চত্বরে সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সচিব মোহাম্মাদ মেজবাহ উদ্দিন চৌধুরী। মোহাম্মাদ মুসার সভাপতিত্বে অনুষ্ঠানে শিপ ও বার্থ অপারেটর এ্যাসোসিয়েমন’র সভাপতি সৈয়দ জাদি হোসেন, সাইফ পোর্ট এর চেয়ারম্যান তরফদার রুহুল আমিন, ইনারবার ড্রেজিংয়ের কনসালটেন্ট আইনুল কামালসহ বন্দরের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সরকারে উচ্চ পদস্থ কর্মকর্তারা অংশ নেন।  

অনুষ্ঠান শেষে বন্দর ব্যবহারকারী ও পণ্য আমাদানি-রপ্তানিকারক প্রতিষ্ঠান, শিপিং এজেন্ট, ইষ্টিভিডরস ও বন্দর সংশ্লিষ্টদের সম্মামনা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। বন্দর উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানকেও সম্মাননা দেয় কর্তৃপক্ষ। 

প্রধান অতিথির বক্তব্যে মেজবাহ্ উদ্দিন বলেন, ‘বর্তমান সরকারের সুদৃষ্টিতে মোংলা বন্দর ক্রমাগত লাভজনক বন্দরে রূপান্তির হয়েছে, এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে এবং অচিরেই মোংলা বন্দর বিশ্বের অন্যতম বন্দর হিসাবে প্রতিষ্ঠা লাভ করবে।’

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মাদ মুসা বলেন, গত ৫ মাসে মোংলা বন্দরে ৩৮৮টি বানিজ্যিক জাহাজ, সাড়ে ৮ হাজার গাড়ি, ৪৯ লাখ কার্গোতে পণ্য হ্যান্ডেলিং করা হয়েছে। এছাড়া সরকারের মেঘা প্রকল্প, তাপ বিদ্যুৎ কেন্দ্র, রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র ও মেট্রো রেলের সরঞ্জামাদি বোঝাই জাহাজ এ বন্দর দিয়ে খালাস হয়েছে। বানিজ্যিক জাহাজ ও সরকারের উন্নয়নের এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে গত বছরের রেকর্ড অতিক্রম করতে সক্ষম হবে এই বন্দর।  

১৯৫০ সালের ১ ডিসেম্বর পশুর নদীর জয়মনির ঘোলে "দি সিটি অব লিয়নস" নামক প্রথম ব্রিটিশ পতাকাবাহী বানিজ্যিক জাহাজ নোঙ্গরের মাধ্যমে মোংলা বন্দরের কার্যক্রম শুরু হয়। সে সময় চালনা এ্যাংকারেজ পোর্ট নামে মোংলা সমুদ্র বন্দরের যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ পথ পরিক্রমায় নানা সমস্যা মোকাবেলা করে পণ্য আমাদানি, রপ্তানি ও রাজস্ব আয়ের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে এই সমুদ্র বন্দর।

টুটুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়