ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘূর্ণিঝড় জাওয়াদ: পায়রা বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

কলাপড়া (পটুয়াখালী) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ২৩:৪৭, ৩ ডিসেম্বর ২০২১
ঘূর্ণিঝড় জাওয়াদ: পায়রা বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিন্ম চাপটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘জাওয়াদ।’ এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। 

ঘূর্ণিঝড়টি শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে কলাপাড়ার পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা বন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে ১০৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১০৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। 

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্নিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে। তাই পায়রা, মংলা, কক্সবাজার ও চট্রগ্রাম সমুদ্র বন্দরকে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

গভীর সাগরে অবস্থানরত ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

তিনি আরো জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় রোববার কিংবা সোমবার বৃষ্টিপাত হতে পারে। তবে ঝড়টি ভারতীয় উপকূল অতিক্রম করার সম্ভাবনাই বেশি।

ইমরান/ মাসুদ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়