ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

কক্সবাজারে মা হরিণ ও শাবক উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৪২, ৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ০০:৩৯, ৪ ডিসেম্বর ২০২১
কক্সবাজারে মা হরিণ ও শাবক উদ্ধার

হরিণ শিকারিদের কাছ থেকে ক্রেতা সেজে মায়া প্রজাতির মা হরিণ ও একটি শাবক উদ্ধার করেছে কক্সবাজার উত্তর বন বিভাগ।

শুক্রবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় বাঘখালী বিটের নাপিতের ঘোনা গ্রামের স্থানীয় রহমত উল্লাহর খামার থেকে হরিণগুলো উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

স্থানীয়রা জানান, গত কয়েকদিন আগে হরিণগুলো গভীর জঙ্গল থেকে জাল দিয়ে ধরা হয়। এগুলো কেনার জন্য এর আগেও বেশ কয়েকজন এসেছিল, তবে দামে না হওয়ায় তারা বিক্রি করেনি।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সকাল থেকে বন বিভাগের একটি অভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে হরিণগুলো কোথায় আছে তা নিশ্চিত করে সন্ধ্যায় অভিযান পরিচালনা করে।

বাঘখালী রেঞ্জ কর্মকর্তা সরওয়ার জাহান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি রহমত উল্লাহ চৌধুরীর খামারে দুটি মায়া হরিণ আটক করে রাখা হয়েছে। গোয়েন্দা বিভাগের একটি টিম ছদ্মবেশে হরিণ কিনতে গেলে হরিণগুলো দেখানো হয়। পরে আমাদের খবর দিলে অভিযান পরিচালনা করে হরিণগুলো উদ্ধার করে বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হয়।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম জানান, কক্সবাজার উত্তর বন বিভাগ দুটি হরিণ উদ্ধার করে বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করেছে। হরিণ দুটিকে স্বাস্থ্য পরীক্ষা করে চিকিৎসা দেয়া হচ্ছে। মা হরিণ ও শাবক সুস্থ আছে।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার জানান, বন্যপ্রাণী রক্ষা করা আমাদের প্রত্যেকের নৈতিক দায়িত্ব। কিছু অসাধু ব্যক্তি বন্যপ্রাণী ধরে দেশের বিভিন্ন জায়গায় পাচার করার চেষ্টা করছে। তাদের কঠোর হাতে দমন করা হবে।

তারেকুর/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়