ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অ্যানেস্থেসিয়ার ডাক্তার ছাড়া অপারেশন করায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৬, ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ০২:৩০, ৫ ডিসেম্বর ২০২১
অ্যানেস্থেসিয়ার ডাক্তার ছাড়া অপারেশন করায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

লক্ষ্মীপুরের একটি বেসরকারি হাসপাতালে অ্যানেস্থেসিয়া চিকিৎসক ছাড়া অপারেশন করায় এক প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘটনার পরপরই নিহত ওই প্রসূতির স্বজনরা হাসপাতালে ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শনিবার (৪ ডিসেম্বর) বিকেলে শহরের নিউ আধুনিক হাসপাতালে এ ঘটনা ঘটে। 

নিহত প্রসূতির নাম শিমু আক্তার। তিনি সদর উপজেলার শাকচর গ্রামের লাভলুর স্ত্রী। তবে তার নবজাতক সন্তান ভালো আছে বলে জানা গেছে।

স্বজনরা জানান, শিমুর প্রসব যন্ত্রণা শুরু হলে তাকে প্রথমে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। আল্ট্রাসনোগ্রাফিতে শিশুর অবস্থান উল্টো থাকায় তাকে দালালের মাধ্যমে শহরের নিউ আধুনিক প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার বিকেল ৩ টার দিকে শিমুকে সিজার করানোর জন্য অপারেশন থিয়েটারে নিয়ে যান হাসপাতাল কর্তৃপক্ষ। এ সময় ডা. আব্দুল গাফফার প্রসূতির অস্ত্রপাচার করেন। 

কিছুক্ষণ পর একটি নবজাতককে স্বজনদের কোলে তুলে দেওয়া হয়। এরপর অন্য এক প্রসূতির অস্ত্রপাচার করেন ওই চিকিৎসক। কিন্তু শিমুর অবস্থা সম্পর্কে পরিবারের কাছে লুকোচুরি করতে থাকে হাসপাতালের লোকজন। স্বজনদের সন্দেহ হলে শিমু স্ট্রোক করেছে বলে জানায় চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ। বিকেল ৫টার দিকে তারা শিমুকে কুমিল্লায় নিয়ে যেতে বলেন।

শিমু বেঁচে নেই এ বিষয়টি বুঝতে পেরে তার পরিবারের লোকজন হাসপাতালে ভাঙচুর (দরজা-জানালা) চালায়। পরে খবর পেয়ে শহর পুলিশ ফাঁড়ির সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

নিহত শিমুর মা জেসমিন ও খালাতো বোন শিউলি জানান, হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় ও চিকিৎসকের অবহেলায় শিমুর মৃত্যু হয়েছে। এছাড়া অপারেশনের সময় অ্যানেস্থেসিয়া চিকিৎসক না থাকাও শিমুর মৃত্যুর অন্যতম কারণ বলে অভিযোগ করেন তারা। 

ডা. আব্দুল গাফফার অভিযোগ অস্বীকার করে বলেন, রোগী স্ট্রোক করে মারা গেছেন। অ্যানেস্থেসিয়া চিকিৎসক ইকবাল ও নাছিম নামে দুইজন ছিল অপারেশন থিয়েটারে। 

অ্যানেস্থেসিয়া চিকিৎসক ইকবাল বলেন, তিনি ওই সময়ে সদর হাসপাতালে দায়িত্বে নিয়োজিত ছিলেন। 

লিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়