ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হবিগঞ্জ মুক্ত দিবস পালিত

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫১, ৬ ডিসেম্বর ২০২১  
হবিগঞ্জ মুক্ত দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় হবিগঞ্জ মুক্ত দিবস পালিত হয়েছে। সোমবার (৬ ডিসেম্বর) প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক ইশরাত জাহান। বিশেষ অতিথি ছিলেন, পুলিশ সুপার এসএম মুরাদ আলি। এছাড়া বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ হবিগঞ্জ জেলা ইউনিট কমান্ডের নেতৃবৃন্দ এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের এইদিনে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে হবিগঞ্জ শহরসহ আশপাশের এলাকা ত্যাগ করতে বাধ্য হয়। ৩ নম্বর সেক্টরে দায়িত্বরত তৎকালীন মেজর শফিউল্লাহর নেতৃত্বে হবিগঞ্জের সীমান্ত এলাকার দুর্গম অঞ্চলগুলোতে পাকিস্তানিদের সঙ্গে তুমুল যুদ্ধ সংঘটিত হয়। 

ডিসেম্বরের শুরুতে মুক্তিযোদ্ধারা জেলা শহরের কাছাকাছি এসে পৌঁছায়। শহরে প্রবেশের তিন দিক থেকে মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদারদের আক্রমণ করেন। ৫ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা হবিগঞ্জ শহরে প্রবেশ করে এবং ৬ ডিসেম্বর ভোরে পাকিস্তানি সেনাসহ রাজাকাররা আত্মসমর্পণ করে। 

পরে ছাত্রসংগ্রাম পরিষদের নেতা মো. শাহাজাহান মিয়াসহ মুক্তিযোদ্ধারা হবিগঞ্জ সদর থানা কম্পাউন্ডে বিজয় পতাকা উত্তোলন করেন।

মামুন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়