ঢাকা     বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৬ ১৪২৮ ||  ১৫ জমাদিউস সানি ১৪৪৩

নিজেদের কমিটি গঠনের বিষয়ে জানেন না ঠাচিকের শ্রমিকরা

ঠাকুরগাঁও প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৯, ৭ ডিসেম্বর ২০২১   আপডেট: ২০:৫৪, ৭ ডিসেম্বর ২০২১
নিজেদের কমিটি গঠনের বিষয়ে জানেন না ঠাচিকের শ্রমিকরা

হঠাৎ ঠাকুরগাঁও চিনি কলের (ঠাচিক) শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) ঠাকুরগাঁও রোড কমিউনিটি সেন্টারে এই সভার আয়োজন করেন ঠাচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি উজ্জ্বল হোসেন।

জানা যায়, সভায় পূর্বের কমিটিকে বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়। যদিও কমিটির বেশিরভাগ সদস্য সেই সভায় উপস্থিত ছিল না বলে অভিযোগ উঠেছে। এমনকি সভার বিষয়ে জানেন না ঠাচিকের দুই-তৃতীয়াংশ শ্রমিক।

ঘটনাকে কেন্দ্র করে শ্রমিক ও কর্মচারী সদস্যের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অনেকেই আন্দোলনে যাবার কথা বলছেন।

সভায় উপস্থিত একাধিক সদস্য জানান, সাত মাস আগে মেয়াদ উত্তীর্ণ কমিটিকে হ্যাঁ/না কণ্ঠভোটে পুনর্বহালের সিদ্ধান্ত নেয়া হয় সভায়।

এ বিষয়ে ঠাকুরগাঁও চিনির কলের কর্মচারী ও শ্রমিক ইউনিয়নের সদস্য আব্দুর রহমান বলেন, এই ইউনিয়নের প্রতিষ্ঠার পর থেকে কখনো ব্যালটে নির্বাচন ছাড়া কমিটি হয়নি। কিন্তু কয়েকজন মিলে ইচ্ছামতো কমিটি দিলো। এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কর্মবিরতির মতো আন্দোলনে যেতে বাধ্য হবো।

ঠাকুরগাঁও চিনি কলের শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আ: কুদ্দুস বলেন, এটা ঠাচিকের কর্মচারী ও শ্রমিকদের রেজিস্ট্রেশনকৃত সংগঠন। এই ইউনিয়নের একটা গঠনতন্ত্র আছে। একটি সাধারণ সভা ডাকতে হলে কমপক্ষে সাত দিন আগে জানাতে হয়। কিন্তু এই সভার কথা শুনেছি আয়োজনের ঘণ্টাখানেক আগে। এছাড়া এই ইউনিয়নের ৭২৮ জন সদস্যের মধ্যে সভায় উপস্থিত ছিল ৬০-৬৫ জন। এটাকে সাধারণ সভা হিসেবে কিভাবে মানবো?

সাধারণ সভা আয়োজনের মাধ্যমে কমিটি পুনর্বহালের সত্যতা নিশ্চিত করে গঠিত কমিটির সভাপতি উজ্জ্বল হোসেন বলেন, সভায় সংগঠনের সদস্যসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সবার সম্মতিতে আগের কমিটি পুনর্বহালের সিদ্ধান্ত নেয়া হয়। তবে সংগঠনের গঠনতন্ত্রের বিষয়ে কথা বলতে গেলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তরের রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন ও উপ-পরিচালক আবুল বাশার বলেন, কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ৪৫ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছিল। তবে হ্যাঁ/না কণ্ঠভোটে কমিটি গঠনের বিষয়ে জানা নেই। এই কমিটি গ্রহণযোগ্য হবে না।

হিমেল/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়