ঢাকা     শনিবার   ২১ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪২৯ ||  ১৮ শাওয়াল ১৪৪৩

বাপার ব্যতিক্রমী আয়োজন ‘মুক্তিযুদ্ধে নদী ও নদীর জন্য মুক্তিযুদ্ধ’

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ১৬ ডিসেম্বর ২০২১   আপডেট: ২২:৫৪, ১৬ ডিসেম্বর ২০২১
বাপার ব্যতিক্রমী আয়োজন ‘মুক্তিযুদ্ধে নদী ও নদীর জন্য মুক্তিযুদ্ধ’

ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে খোয়াই নদীর বুকে ভাসমান নৌকায় অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী এই আলোচনা সভা।

সভায় মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে নদী যেভাবে প্রাকৃতিক প্রতিরক্ষা হিসেবে কাজ করেছে তা স্মরণ করা হয়। এছাড়া স্বাধীনতার ৫০ বছরে নদীগুলো কীভাবে ধ্বংস করা হয়েছে তাও উঠে আসে আলোচনায়।

আলোচনা সভায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও বাপার জাতীয় কমিটির সদস্য ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমাদের মহান মুক্তিযুদ্ধের স্লোগান ছিল তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা। ১৯৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক ছিল নৌকা। আর নৌকার বিজয়েই আমাদের স্বাধীনতা প্রাপ্তি তরান্বিত হয়।

তিনি আরও বলেন, নৌকা প্রতীক মূলত আমাদের নদীমাতৃক দেশকেই চিত্রায়িত করে। আমাদের মুক্তিযুদ্ধের বেশিরভাগ অপারেশন হয়েছে নদীতে। আবার নদীতেই ৩০ লাখ শহীদের বেশিরভাগ লাশ ভেসে গেছে। জালের মতো বিছিয়ে থাকা নদীগুলোর জন্য হানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের কাছে পরাজিত হয়।

জহিরুল হক শাকিল বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের অনেক অর্জন থাকলেও নদী রক্ষায় ব্যর্থ হয়েছি।

বাপার জেলা কমিটির সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, নদী ও আমাদের মুক্তিযুদ্ধ একে অপরের পরিপূরক। মুক্তিযুদ্ধকালীন নদীপথ ছিল সহজ ও নিরাপদ যোগাযোগ মাধ্যম। আমাদের নদীগুলো অনবদ্য ভূমিকা পালন করেছে মুক্তিযোদ্ধাদের রসদ পরিবহনে। তাই নদীর প্রতি আমাদের কৃতজ্ঞ থাকা উচিত। নদীর ঋণ শোধ করা উচিত।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাপা সদস্য ডা: আলী আহসান চৌধুরী পিন্টু, অ্যাডভোকেট শায়লা খান, তানভীর আহমেদ, সাইফুল ইসলাম, আল-আমীন, শিক্ষার্থী তাহসিন বিলওয়াল আরিয়ান, তালহা হোসেন, তাবাসসুম জাহান আরিদা, নদী পাড়ের তৈয়ব আলী, শাকিল মিয়া, অনু মিয়াসহ প্রমুখ।

মামুন/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়