ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফিরে দেখা ২০২১: বগুড়ায় আলোচনায় ছিল ‘ছাগলের জরিমানা’

এনাম আহমেদ, বগুড়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ২১ ডিসেম্বর ২০২১   আপডেট: ০৮:৩১, ২১ ডিসেম্বর ২০২১
ফিরে দেখা ২০২১: বগুড়ায় আলোচনায় ছিল ‘ছাগলের জরিমানা’

চলতি বছর বগুড়ায় কিছু ঘটনা দেশে আলোচিত হয়। যার দু-একটি মর্মান্তিক। হাসপাতালের ওয়ার্ডবয়কে বকশিশ না দেয়ার মুমূর্ষু রোগীর মুখের অক্সিজেন মাস্ক খুলে নেয়া যার একটি। আবার ছাগলকে জরিমানা করে আলোচনায় আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তবে দু-একটি ঘটনা জেলাবাসীকে আলোড়িতও করে।

বছরের শেষের দিকে গত ১৪ ডিসেম্বর আদমদীঘি উপজেলার সান্তাহারে বিআইআরএস প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে পাঁচ শ্রমিক মারা যায়। আগুনের সূত্রপাত সম্পর্কে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুল মালেক বলেন, কারখানার ফিনিশিং রিসাইক্লিং মেশিন অতিরিক্ত উত্তপ্তের কারণে বিস্ফোরণ ঘটে। এতেই আগুনের সূত্রপাত।  

জেলা আরও একটি হৃদয়বিদারক ঘটনা ঘটে গত ৯ নভেম্বর শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে। ওই দিন রাতে ওয়ার্ডবয় আসাদুল ইসলাম মীর ধলু বকশিশের ৫০ টাকা কম পেয়ে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত বিকাশ চন্দ্র কর্মকার নামের ১৬ বছরের কিশোরের মুখ থেকে অক্সিজেনের মাস্ক খুলে নেয়। এরপর ওই কিশোরের মৃত্যু হয়।

অভিযোগ ওঠে, ওয়ার্ডবয় ধলু কিশোর বিকাশকে সার্জিক্যাল ওয়ার্ডে নিয়ে সেখানে বেড খালি না থাকায় মেঝেতে শুইয়ে দিয়ে বিকাশের বাবা বিশুর কাছে বকশিশ দাবি করে। দিনমজুর বিশুর কাছে টাকা কম থাকায় ১৫০ টাকা দিয়ে বাকি ৫০ টাকা নেই বলে জানায়। ধলু ৫০ টাকা না দিলে রোগীর মুখ থেকে অক্সিজেন মাস্ক খুলে নেয়ার হুমকি দেয়। হুমকি শুনে বিশু ধলুর কাছে অনুরোধ করে। তিনি ধলুর পা পর্যন্ত ধরেন। কিন্তু ধলু ৫০ টাকা না পেয়ে বিকাশের মুখ থেকে অক্সিজেনের মাস্ক খুলে ছুড়ে ফেলে দেন।

এ ঘটনায় হাসপাতালের ওয়ার্ড মাস্টার রফিকুল ইসলাম বাদী হয়ে বগুড়া সদর থানায় হত্যা মামলা করেন। পরে র্যাবের হাতে আটক হয়ে ধলু প্রাথমিক জিজ্ঞাসাবাদে এবং পরে আদালতে অক্সিজেনের মাস্ক খুলে নেয়ার কথা স্বীকার করেন। এখন এই হত্যা মামলা বিচারাধীন।  

শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামের বাউল শিল্পী ১৬ বছরের কিশোর মেহেদী হাসানের মাথা ন্যাড়া করে দেওয়ার ঘটনা দেশে আলোচিত হয়। ওই কিশোর থানায় মামলা করলে পুলিশ জুড়ি মাঝপাড়া গ্রামের মাতব্বর শিক্ষক মেজবাউল ইসলাম (৫২), শফিউল ইসলাম খোকন (৫৫) ও তারেক রহমানকে (২০) গ্রেপ্তার করে। গ্রাম্য মাতব্বররা ওই কিশোরের বিরুদ্ধে মুসলমান হয়ে সাদা পোশাক, মাথার লম্বা চুল এবং ঘরে আগরবাতি জ্বালিয়ে রাতে পূজা করার অভিযোগ তোলে। যদিও মেহেদী হাসান পূজার বিষয়টি অস্বীকার করে এবং জানায়, সে রাতে আল্লাহ রাসুলের কালাম পড়তো, জিকির করতো। আসামিরা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে দোষ স্বীকার করে। এক সপ্তাহ পর আসামিরা জামিনে বের হয়ে আসে। এখনও তারা জামিনেই আছে।  

আদমদীঘি উপজেলা পরিষদের ফুলগাছ খাওয়াকে কেন্দ্র ছাগল বিক্রি করার ঘটনা আলোচনার জন্ম দেয়। ১৭ মে উপজেলা পরিষদ চত্বরের ডাকবাংলো-সংলগ্ন বাসিন্দা জিল্লুর রহমানের স্ত্রী সাহারা বেগমের ছাগল উপজেলা পরিষদ চত্বরে ঢুকে ফুলগাছের পাতা খায় ও নষ্ট করে। পরে উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমিনের নির্দেশে নিরাপত্তাকর্মী ছাগলটি আটক করে রাখে।

ফুলগাছের পাতা খাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই হাজার টাকা জরিমানা করা হয় ছাগলের মালিককে। অভাবি মালিক সাহারা বেগম সেই টাকা পরিশোধ করতে পারেনি। ফলে সেই ছাগল বাজারে ৫ হাজার টাকায় বিক্রি করা হয়। এরপর ইউএনও গৃহকর্মী মারফত সাহারা বেগমের কাছে খবর পাঠান জরিমানার ২ হাজার টাকা বাদে ৩ হাজার টাকা নিয়ে যেতে। এরপরই কান্নাকাটি করে স্থানীয় সাংবাদিকদের বিষয়টি জানান সাহারা বেগম।  

যদিও পরে ইউএনও জানান, ভ্রাম্যমাণ আদালতে দুই হাজার টাকা জরিমানা করা হলেও ছাগলটি বিক্রি করা হয়নি। একজনের জিম্মায় রাখা হয়েছে। এ নিয়ে আলোচনার মধ্যে ১০ দিন পর উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান জরিমানার টাকা নিজে পরিশোধ করে মালিককে ছাগল ফেরত দেন। এতে আলোচনার ইতি ঘটে।

এ বছর বগুড়াবাসীর জন্য আনন্দের খবর ছিল বিমানবন্দর চালুর উদ্যোগ। অবকাঠামো নির্মাণের দুই দশক পরে গত ১০ জুন বগুড়া বিমানবন্দর চালুর উদ্যোগের কথা জানানো হয়। এরপর কয়েকদফা চিঠি চালাচালি এবং মাঠ পর্যায়ের জরিপের পর কার্যক্রম এগিয়ে চলেছে। বগুড়া-৭ আসনের সংসদ সদস্য রেজাউল করিম জানান, কাজ চলছে। এটি একদিনের বিষয় না। আরও ১শ’ বিঘার মতো জমি অধিগ্রহণ করা হবে। এছাড়াও বেশ কিছু কাজ আছে। তবে বিমানবন্দর চালুর বিষয়ে তিনি আশাবাদী। বগুড়াবাসীও সেই দিনের অপেক্ষা করছে।

১৯৯৬ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার বিমানবন্দরের রানওয়ে, বিমান চলাচল কর্তৃপক্ষের আবাসিক ভবন, সড়কসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে। ২০০০ সালে প্রকল্পের কাজ শেষ হলেও বিমান চলাচল শুরু হয়নি। পরবর্তী সময়ে বিএনপি সরকার সেখানে বিমান বাহিনীর প্রশিক্ষণ কেন্দ্র করে। বর্তমানে সেখানে বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান উড্ডয়ন ও অবতরণ করে। 

/বকুল/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়