ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুষ্টিয়ায় ১ জানুয়ারি থেকে বাস চলাচল বন্ধ ঘোষণা

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৯ ডিসেম্বর ২০২১  
কুষ্টিয়ায় ১ জানুয়ারি থেকে বাস চলাচল বন্ধ ঘোষণা

কুষ্টিয়া জেলায় পরিবহণ চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

হাইকোর্টের নির্দেশ অমান্য করে মহাসড়কে অবৈধ যানবাহন চলাচলের প্রতিবাদে পরিবহণ মালিক ও শ্রমিকরা যৌথসভায় এ কর্মসূচি ঘোষণা দেন।

বুধবার (২৯ ডিসেম্বর) সকালে কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক এসএম রেজাউল ইসলাম বাবলু পরিবহণ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, কুষ্টিয়া জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপ, কুষ্টিয়া জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতি, জেলা বাস-মিনিবাস ও কোচ এবং মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যৌথ সমন্বয়ে ১ জানুয়ারি থেকে কুষ্টিয়ার সব যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাসমালিকরা জানান, হাইকোর্টের নির্দেশ অমান্য করে কুষ্টিয়ার হাইওয়েতে ২৪ ঘণ্টায় চলাচল করছে নিষিদ্ধ যানবাহন। হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের কোনো তদারকি নেই।

অন্যদিকে জেলার সর্বত্র সড়কের বেহালদশা এবং এসব অবৈধ যানবাহন চলাচলের কারণে বৈধ যানবাহন মালিক এবং শ্রমিকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এসব দিক বিবেচনা করে মালিক-শ্রমিকদের যৌথসভায় কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্রুপের কর্মকর্তারা জানান, ১৫ ডিসেম্বর মালিক ও শ্রমিক গ্রুপের সমন্বয় সভায় প্রশাসনকে ১০ দিনের আলটিমেটাম দেওয়া হয়। ওই সভায় আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব অবৈধ যানবাহন বন্ধ করার ব্যবস্থা না গ্রহণ করলে ১ জানুয়ারি থেকে কুষ্টিয়ায় সব ধরনের যানবাহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেন মালিক ও শ্রমিকরা। ইতোমধ্যে সরকারের সংশ্লিষ্ট সব দপ্তরে ওই সিদ্ধান্তের বিষয় অবগত করা হয়েছে।

কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্রুপের সভাপতি আসগর আলী বলেন, সরকারের বিধিবিধান মেনে রাজস্ব দিয়ে মহাসড়কে যানবাহন চালাচ্ছি আমরা। কিন্তু লাইসেন্স বিহীন অবৈধ যানবাহন সরকারকে কোনো রাজস্ব দিচ্ছে না। আবার তারাই মহাসড়কগুলোতে অরাজক পরিবেশ সৃষ্টি করছে। ফলে আমরা বৈধ পরিবহণ মালিক ও শ্রমিকরা ক্ষতির মধ্যে পড়েছি। হাইকোর্ট অবৈধ যানবাহন মহাসড়কে চলাচল বন্ধের নির্দেশ দিলেও সরকারের সংশ্লিষ্ট দপ্তর এ ব্যাপারে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না। তাই প্রতিবাদ স্বরূপ আগামী ১ জানুয়ারি থেকে মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবিতে পরিবহণ বন্ধ রাখব।

কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক এসএম রেজাউল ইসলাম বাবলু বলেন, প্রতিবছর সরকারকে বিপুল পরিমাণ রাজস্ব দিয়েই ব্যবসা করি। অথচ অবৈধ যানবাহনগুলো মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে।

কাঞ্চন কুমার/এমএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়