ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নৌকা বাইচ দেখতে রূপসা পাড়ে লাখো জনতার ঢল

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:২০, ২ জানুয়ারি ২০২২
নৌকা বাইচ দেখতে রূপসা পাড়ে লাখো জনতার ঢল

ঢেউয়ের কলতান ও বৈঠার ছলাত ছলাত শব্দে উত্তাল হয়ে উঠেছিলো শান্ত রূপসা নদী। আর দু’ পাড়ের লাখো দর্শকের করতালিতে পরিবেশ হয়ে উঠেছিলো উৎসবমুখর। শীতের বিকেলে গ্রাম বাঙলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপভোগ করেন দক্ষিণাঞ্চলের মানুষ। 

আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছরের মত এবারও খুলনার রূপসা নদীতে ইংরেজি নববর্ষের প্রথম দিনে ‘ফ্যান্টাস্টিক ১৪ তম খুলনা নৌকা বাইচ’ অনুষ্ঠিত হয়। শিল্প প্রতিষ্ঠান আকিজ বেকার্স লিমিটেড’র পৃষ্ঠপোষকতায় খুলনা নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র এ নৌকা বাইচের আয়োজন করে। 

দুপুর ২টায় নগরীর ২নং কাস্টমঘাটে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এরপর রূপসা নদীর নং কাস্টম ঘাট থেকে পীর খানজাহান আলী (র.) সেতু পর্যন্ত বাইচ অনুষ্ঠিত হয়। 

খুলনার দিঘলিয়া, কয়রা, নড়াইল, মাগুরা ও গোপালগঞ্জের ১২টি দল অংশ নেয়। বাইচ চলাকালীন দ্বিতীয় রাউন্ড শেষে দিঘলিয়ার ‘সোনার বাংলা’ নামক নৌকাটি নদীতে ডুবে যায়। তবে, কোন হতাহতের ঘটনা ঘটেনি। 

এদিকে, উৎসবমুখর এ নৌকা বাইচ দেখতে রূপসার দু’ তীরে হাজার হাজার দর্শনার্থী জড়ো হয়। তারা তীরবর্তী ভবনের ছাদ, বিভিন্ন ঘাট এবং নৌযানের ওপর বসে বাইচ উপভোগ করেন। এ সময় বাইচ নির্বিঘ্ন করতে নদীতে জেলা পুলিশ, নৌ পুলিশ, নৌবাহিনী ও কোষ্টগার্ডসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টহল দেয়।  

বাইচ শেষে বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জকারী বাইচ দলকে পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতার প্রথম পুরস্কার ছিল ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৬০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ছিল ৩০ হাজার টাকা। প্রথম পুরস্কার লাভ করে খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুরের ‘সুন্দরবন টাইগার’ দল। 

এর আগে নৌকা বাইচ উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন। উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ-জামান, আকিজ বেকার্স লিমিটেড‘র চিফ মার্কেটিং অফিসার শফিকুল ইসলাম তুষার, নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র’র সভাপতি মোল্লা মারুফ-আল-রশিদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান রহিম প্রমূখ। 

নূরুজ্জামান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়