ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজবাড়ী থেকে ২টি অজগর উদ্ধার

রাজবাড়ী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:৩৭, ৩ জানুয়ারি ২০২২
রাজবাড়ী থেকে ২টি অজগর উদ্ধার

সাউথ এশিয়া ওয়াইল্ডলাইভ ইনফরমেশন নেটওয়ার্কের (এসএডব্লিউইএন) দেওয়া তথ্যের ভিত্তিতে রাজবাড়ীর কালুখালীতে অভিযান চালিয়ে একটি সাপের খামার থেকে দুটি অজগর উদ্ধার করা হয়েছে।

রোববার (২ জানুয়ারি) বিকেলে জেলার সামাজিক বন বিভাগের সহযোগিতায় বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট উপজেলার হোগলাডাঙ্গা গ্রামের রঞ্জু নামের এক ব্যক্তির সাপের খামার থেকে ওই অজগর দুটি উদ্ধার করে।

রাজবাড়ী সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাবিবুজ্জামান বলেন, ‘ঢাকা রেঞ্জ বন্য প্রাণী ইউনিটের পরিচালক জহির আকনের নের্তৃত্বে অভিযান চালানো হয়। এ সময় তার সঙ্গে বন বিভাগের কর্মকর্তাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। তারা রঞ্জুর সাপের খামার থেকে দুটি অজগর উদ্ধার করেন এবং ঢাকায় নিয়ে যান।

বাংলাদেশ বন অধিদপ্তরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা বলেন, নির্বিষ এই সাপটি পাচারকারীদের লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছে। বাইরের দেশে এর চামড়ার অনেক মূল্য। ফলে আমাদের বনাঞ্চল থেকে দিন দিন হারিয়ে যাচ্ছে এই প্রাণীটি। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী এ বন্যপ্রাণীটি সংরক্ষিত। তাই অজগর হত্যা বা এর ক্ষতি করা দণ্ডনীয় অপরাধ।

সুকান্ত/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়