ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুয়েট শিক্ষকের মৃত‌্যু: ছাত্রলীগ নেতাসহ ৪৪ জনের শাস্তি

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:১৯, ৫ জানুয়ারি ২০২২
কুয়েট শিক্ষকের মৃত‌্যু: ছাত্রলীগ নেতাসহ ৪৪ জনের শাস্তি

ড. মো. সেলিম হোসেন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষক ড. মো. সেলিম হোসেনের ‘অস্বাভাবিক’ মৃত্যুর ঘটনায় কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৪৪ জন ছাত্রকে শাস্তির আওতায় আনা হয়েছে। এর মধ্যে সেজানসহ ৪ জনকে আজীবন বহিষ্কার করা হয়েছে। 

আরও পড়ুন: শিক্ষকের মৃত্যু: কুয়েটের ৪৪ শিক্ষার্থীকে শোকজ

বুধবার (৫ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার আনিসুর রহমান ভূঞা বিষয়টি নিশ্চিত করেন। 

আরও পড়ুন: শিক্ষকের মৃত‌্যু: কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার

এর আগে সকাল ৯টায় ছাত্র শৃঙ্খলা কমিটির মুলতবি সভায় শাস্তির বিষয়টি চূড়ান্ত হয়।

আনিসুর রহমান ভূঞা বলেন, ৫টি ধাপে শাস্তি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রথম ধাপে আজীবন বহিস্কৃত করা হয় । এদের মধ্যে রয়েছেন কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজান, হাসান আব্দুল কাইয়ূম, মো. কামরুজ্জামান ও রিয়াজ খান নিলয়।

দ্বিতীয় ধাপে ৭জন শিক্ষার্থীকে ২ শিক্ষাবর্ষ এবং আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে। এরা হলেন- তাহমিদুল হক রিয়াজ, মাহমুদুল হাসান, সাদমান সাকিব, মাহিম মুনতাসির, এএসএম রাগিব আহসান, মীর জামিউর রহমান ও রুদ্রনীল সিংহ শুভ।

তৃতীয় ধাপে ১জন শিক্ষার্থীকে ১ শিক্ষাবর্ষ এবং আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে। অভিযুক্ত ছাত্রের নাম আনিকুর রহমান। 

চতুর্থ ধাপে ২২জনকে ১ শিক্ষাবর্ষ বহিস্কার করা হয়েছে। তবে, এই শাস্তি এখন কার্যকর হবে না। ভবিষ্যতে কোন ধরনের নৈতিক স্খলনজনিত অভিযোগ প্রমাণিত হলে এই শাস্তি কার্যকর করা হবে। 

পঞ্চম ধাপে আরও ১০জন ছাত্রকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এই শাস্তিও এখন কার্যকর হবে না। ভবিষ্যতে তাদের বিরুদ্ধে কোন ধরনের নৈতিক স্খলনজনিত অভিযোগ প্রমাণিত হলে এই শাস্তি কার্যকর করা হবে বলেও উল্লেখ করেন ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার আনিসুর রহমান ভূঞা। 

আরও পড়ুন

কুয়েট শিক্ষকের মৃত্যু ঘিরে রহস্য, তদন্ত ক‌মি‌টি গঠন

/নূরুজ্জামান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়