ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বিরল প্রজাতির শকুন উদ্ধার

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৩৭, ৫ জানুয়ারি ২০২২
বিরল প্রজাতির শকুন উদ্ধার

শকুন ভীষণ উপকারী একটি পাখি। মৃত পশুর দেহ শকুনের প্রধান খাদ্য। পাখি হিসেবে শকুন মানুষের কাছে মোটেই পছন্দের না হলেও মরদেহ খেয়ে যেভাবে তারা পরিবেশ পরিচ্ছন্ন রাখে, সেজন্য তাদের উপযোগিতা ভালোভাবেই স্বীকৃত।

পটুয়াখালীর কলাপাড়ায় এক কৃষকের ধান ক্ষেত থেকে বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে শিক্ষার্থীরা।  

বুধবার (৫ জানুয়ারি) দুপুরে কলাপাড়ার ধুলাসার ইউনিয়নের বৌলতলী গ্রামের মুসা কাজেম নামের কৃষকের ক্ষেত থেকে এটি উদ্ধার করা হয়। স্থানীয়রা বলেন, শকুনটি ক্ষুধার্ত ও রোগাক্রান্ত ছিল।

স্থানীয় সূত্রে জানা যায়, বেশ কয়েকজন শিক্ষার্থী বৌলতলী গ্রামের সড়ক দিয়ে মাদরাসায় যাচ্ছিলো। সেসময় ওই এলাকার একটি রেন্ট্রি গাছে শকুনটি দেখতে পেয়ে তারা ধাওয়া দেয়। শকুনটি মুসা কাজেমের ক্ষেতে গেলে সেখান থেকে উদ্ধার করে আটকে রাখা হয়। খবর পেয়ে ধুলাসার ইউনিয়নের বিট অফিসার উজ্জল হোসেন ঘটনাস্থলে পৌঁছে শকুনটিকে উদ্ধার করেন।

মহিপুর রেঞ্জের বন কর্মকর্তা আবুল কালাম বলেন, শকুনটিকে রোগাক্রান্ত মনে হচ্ছে, তাই এটিকে প্রাণী সম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। চিকিৎসা শেষে প্রাণিটিকে বনে অবমুক্ত করা হবে।

কলাপাড়া উপজেলা প্রাণী সম্পদ অফিসের উপ সহকারী কর্মকর্তা সুভাশিষ বলেন, শকুনটিকে প্রাণী সম্পদ অফিসে নিয়ে আসলে আমরা চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলবো।

ইমরান/সুমি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়