ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভাসানচর পৌঁছাল আরো ৭০৫ রোহিঙ্গা

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ৬ জানুয়ারি ২০২২  
ভাসানচর পৌঁছাল আরো ৭০৫ রোহিঙ্গা

নবম দফায় কক্সবাজার থেকে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে পৌঁছেছে আরো ৭০৫ জন রোহিঙ্গা। এ নিয়ে ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে এখন রোহিঙ্গা নাগরিকের সংখ্যা গিয়ে দাঁড়ালো ১৯ হাজার ৬৬২ জনে। 

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দুপুরের দিকে নৌবাহিনীর জাহাজ ‘বানৌজা টুনা’ ও ‘বানৌজা পেঙ্গুইন’-এ করে এসব রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়া হয়। ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। 

মোয়াজ্জেম হোসেন বলেন, ৭০৫ রোহিঙ্গাকে জাহাজ থেকে নামানোর পর নৌবাহিনীর পল্টুন সংলগ্ন হেলিপ্যাডে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে গাড়িতে করে তাদের নির্ধারিত ক্লাস্টারে পাঠিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, রোহিঙ্গাদের পুনর্বাসন প্রকল্পের আওতায় ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় ১ হাজার ৮০৪ জন, ২০২১ সালের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় ৩ হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় ৩ হাজার ১৮ জন, পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ ৪ হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন, সপ্তম দফায় ২৫ নভেম্বর ৩৭৯ জন এবং অষ্টম দফায় ৫৫২ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।

এছাড়া গত বছর মে মাসে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়ার যাওয়ার সময় ৩০৬ জন রোহিঙ্গাকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আটক ওই রোহিঙ্গাদেরকেও এই ক্যাম্পে এনে রাখা হয়।

সুজন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়