ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মুন্সীগঞ্জের নাটেশ্বরে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২০:৫০, ৭ জানুয়ারি ২০২২
মুন্সীগঞ্জের নাটেশ্বরে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন শুরু

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী নাটেশ্বরে নবম বারের মত প্রাচীন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু হয়েছে। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সংগঠনের উদ্যোগে ‘বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কর্মসূচি ২০২১-২২’ এর আওতায় এই কাজ চলবে।

শুক্রবার (৭ জানুয়ারি) সকাল ১১টার দিকে খনন কাজের উদ্বোধন করা হয়। নতুন করে খনন কাজে স্থানটির মাটির নিচ থেকে পূর্বের মত বহু প্রাচীন ও বৌদ্ধ নিদর্শন উদ্ধার করা যাবে বলে আশাবাদী উদ্যোক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণন কর্মসূচির পরিচালক নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পণ্ডিত, টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরাসহ অন্যরা।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষণ’ নাটেশ্বরের দেউলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করে। প্রায় ১০ একর ঢিবিতে খনন শুরু হয়। এতে ইট-নির্মিত একাধিক বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতির স্তূপ, রাস্তা, বিভিন্ন পরিমাপের ও কাজের কক্ষ, স্থাপত্যসহ এক হাজার থেকে ১২০০ বছরের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়।

রতন/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়