ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চমেকে ১০০ শয্যার ক্যানসার ইউনিটের ভিত্তিপ্রস্থর স্থাপন 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১৩:২৩, ৯ জানুয়ারি ২০২২
চমেকে ১০০ শয্যার ক্যানসার ইউনিটের ভিত্তিপ্রস্থর স্থাপন 

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫ তলা বিশিষ্ট ১০০ শয্যার ক্যানসার ইউনিট ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়েছে। রোববার (৯ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাসপাতালটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে যুক্ত হওয়া ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. ইসমাইল খানসহ স্বাস্থ্য ও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, ১৫ তলা বিশিষ্ট ১০০ শয্যার এই ক্যানসার ইউনিটে ওয়ান স্টপ সার্ভিস, অপারেশন থিয়েটার ও আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) সুবিধা থাকবে। ক্যানসার চিকিৎসায় অপরিহার্য রেডিওথেরাপি, কেমোথেরাপি, ব্র্যাকিথেরাপি মেশিন ছাড়াও থাকবে সর্বাধুনিক লিনিয়ার এঙিলেটর মেশিনও। এর বাইরে থেরাপি গ্রহণে অক্ষম রোগীদের জন্য থাকবে প্যালেটিভ কেয়ার (ব্যথা নিরাময়) কেন্দ্র।

এছাড়া ক্যানসারে আক্রান্ত শিশু রোগীদের জন্য ৫টি শয্যা রাখার কথা বলা হয়েছে প্রস্তাবনায়। ইউনিটে অন্তত ৬০-৭০ জন চিকিৎসকের পদ সৃষ্টির কথাও বলা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিস সেবা প্রদানের লক্ষ্যে ক্যানসার চিকিৎসক ছাড়াও ইউনিটে অন্তত তিন জন অ্যানেসথেসিস্ট, সার্জন ও মেডিসিনের চিকিৎসক রাখারও প্রস্তাব রাখা হয়েছে। প্রাথমিক পর্যায়ে একজন রোগী আসলে ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে তাঁর রোগ নির্ণয়পূর্বক প্রয়োজনীয় থেরাপি ও চিকিৎসা দেওয়ার ব্যবস্থা থাকবে। যেখানে ক্যানসারের চিকিৎসক ছাড়াও মেডিসিন, সার্জন ও অ্যানেসথেসিস্ট থাকবে।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়