ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টাঙ্গাইলে টিকার জন্য শিক্ষার্থীদের থেকে টাকা আদায় 

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৬, ১২ জানুয়ারি ২০২২  
টাঙ্গাইলে টিকার জন্য শিক্ষার্থীদের থেকে টাকা আদায় 

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার বেলুয়া জনতা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা নেয়ার জন্য মাইকিং করে টাকা চাওয়া হয়েছে। বুধবার (১২ জানুয়ারি) উপজেলার হেমনগর ইউনিয়নের ওই স্কুলে টিকা গ্রহণের রেজিস্ট্রেশনের জন্য কিছু শিক্ষার্থীর কাছ থেকে ১১০ টাকা করে নেয়া হয়। 

মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে উপজেলার প্রায় ২৪ হাজার শিক্ষার্থীর মধ্যে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হয়। এতে বুধবার (১২ জানুয়ারি) বেলুয়া জনতা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ২৯০ জন শিক্ষার্থীর টিকা নেয়ার নির্ধারিত দিন ছিল। এজন্য স্কুল কর্তৃপক্ষ সকাল থেকে মাইকিং করে প্রত্যেক শিক্ষার্থীকে ১১০ টাকা করে নিয়ে টিকা কেন্দ্রে আসতে বলে।

মাদারজানি গ্রামের শিক্ষার্থী স্বপন হাসান হৃদয় জানায়, বেলুয়া, ভোলারপাড়া, কুমুল্লী, মাদারজানি ও জামতৈল গ্রামের বিভিন্ন সড়কে স্কুল কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রত্যেক শিক্ষার্থীকে ১১০ টাকা করে নিয়ে টিকা কেন্দ্রে যেতে বলা হয়। টিকার রেজিস্ট্রেশনের জন্য ওই টাকা লাগবে বলে জানানো হয়।

কুমুল্লী উত্তরপাড়া গ্রামে মাইক দিয়ে প্রচারকারী ইজিবাইক চালক আব্দুর রহিম জানান, স্কুলের দপ্তরী রাসেল তার গাড়ি ভাড়া করে আশপাশের ৫ গ্রামে টানা দুই ঘণ্টাব্যাপী ১১০ টাকা নিয়ে শিক্ষার্থীদের কেন্দ্রে হাজির হতে বলেন।

শিক্ষার্থী অনিকা জানান, ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা রাধারাণী গার্লস স্কুলে রেজিস্ট্রেশনের জন্য টাকাসহ লাইনে দাঁড়ানোর পর শিক্ষকরা টাকা নিতে শুরু করেন। এ সময় সাংবাদিকরা উপস্থিত হলে টাকা নেয়া বন্ধ করে দেন। 

ওই স্কুলের ছাত্রী শান্তা, শিখা, আবিদা, আসিফ ও ইমরান জানায়, স্কুল কর্তৃপক্ষ অনেকের কাছ থেকে ১১০ টাকা করে আদায় করেছে। 

অভিযোগের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম বলেন, ‘স্কুলের দপ্তরী রাসেল মাইকিং করে টাকা চেয়েছে। আমি বিষয়টি জানতাম না। ওই দপ্তরীকে প্রয়োজনে বরখাস্ত করা হবে।’ 

তবে দপ্তরী রাসেল বলেন, ‘প্রধান শিক্ষকের নির্দেশেই আমি মাইকিং করেছি।’ 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলীম আল রাজী বলেন, গত মঙ্গলবার থেকে উপজেলার স্কুলের প্রায় ২৩ হাজার শিক্ষার্থীর টিকা দেয়া শুরু হয়েছে। আজ বুধবার (১২ জানুয়ারি) ২ হাজার ১৩০টি টিকা দেয়া হয়। টিকা আনা-নেয়ার খরচ বহন করছে স্থানীয় প্রশাসন। সুতরাং টিকা দেয়ার অজুহাতে কেউ টাকা আদায় করতে পারেন না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছা. নাজনীন সুলতানা বলেন, টিকা রেজিস্ট্রেশনের নামে টাকা আদায়ের অভিযোগ পেয়ে তিনি প্রধান শিক্ষককে কড়া ভাষায় সতর্ক করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. পারভেজ মল্লিক বলেন, এ ব্যাপারে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে। 
 

কাওছার/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়