ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সকালে নিষেধাজ্ঞা, রাতে প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ১৪ জানুয়ারি ২০২২  
সকালে নিষেধাজ্ঞা, রাতে প্রত্যাহার

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনে পর্যটক ও নৌ-পরিবহনসহ সব ধরনের নৌ-চলাচলে সকালে দেওয়া নিষেধাজ্ঞা রাতে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সঙ্গে যৌথসভা শেষে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি জানায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ। তবে এ সময় সীমিতসংখ্যক যাত্রী পরিবহনসহ কয়েকটি শর্ত দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এর আগে, গত বুধবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ সুন্দরবনে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা দেয়, যা বৃহস্পতিবার থেকে কার্যকর হওয়ার কথা ছিল। 

এ বিষয়ে ট্যুর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মইনুল ইসলাম জমাদ্দার বলেন, ‘সরকার যে ১১ দফা নির্দেশনা দিয়েছে, সেখানে নৌ-পরিবহন বন্ধের কোনো নির্দেশনা নেই, তাহলে আমরা এটা কেন মানবো?’ তিনি দাবি করে বলেন, আমরা সীমিতসংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ও জাহাজ পরিচালনা করতে চাই। 

খুলনা নদীবন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, ‘নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সুন্দরবনে ব্যবসায়ীদের সঙ্গে সংশ্লিষ্টদের সভা শেষে কোভিড স্বাস্থ্যবিধি মেনে ও সীমিতসংখ্যক যাত্রী নিয়ে চলাচলসহ আরও কিছু শর্ত দিয়ে পর্যটন নৌযান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।’

তিনি আরো বলেন, গত ১০ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রীপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী বিআইডব্লিউটিএ’র প্রধান কার্যালয় থেকে তাকে ওই নির্দেশনা দেওয়ার জন্য বলা হয়েছিল। 

এর আগে বুধবার সুন্দরবন ভ্রমণে নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে একটি চিঠি দেওয়া হয় সুন্দরবন ট্যুরিজম অ্যাসোসিয়েশনকে। ট্যুরিস্ট অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক নাজমুল আজম ডেভিড বলেন, আগামী ফেব্রুয়ারি পর্যন্ত সব ট্যুর অপারেটরদের নৌযান বুকিং দেওয়া আছে। অনেকেই অগ্রিম টাকা নিয়ে খরচ করে ফেলেছেন। এমন পরিস্থিতে ওই নিষেধাজ্ঞা ট্যুর অপারেটরদের বিপাকে ফেলবে। ওই নিষেধাজ্ঞার পর যেসব নৌ-যান সুন্দরবনে ট্যুর নিয়ে যাওয়ার কথা তারা বিভ্রান্ত হচ্ছে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির শুরুতে ২০২০ সালের ২৬ মার্চ থেকে সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরিস্থিতি কিছুটা শিথিল হলে ওই বছরের ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ দেওয়া হয়েছিল। এরপর করোনা পরিস্থিতির অবনতি হলে ২০২১ সালের ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা দেওয়া হয়। সাড়ে চার মাস বন্ধের পর সে বছর ১ সেপ্টেম্বর আবারও সুন্দরবন ভ্রমণ শুরু হয়। 
 

নূরুজ্জামান/তারা  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়