ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আব্দুস সামাদ আজাদের শততম জন্মবার্ষিকী শনিবার

সিলেট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:২৪, ১৫ জানুয়ারি ২০২২  
আব্দুস সামাদ আজাদের শততম জন্মবার্ষিকী শনিবার

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক মন্ত্রী প্রয়াত আব্দুস সামাদ আজাদের শততম জন্মবার্ষিকী শনিবার (১৫ জানুয়ারি)। 

এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকাল ৯টায় কুরআন খতম, ১১ টায় ঢাকার বনানীতে মরহুমের কবর জেয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। এছাড়াও মরহুমের জন্মস্থান সুনামগঞ্জের জগন্নাথপুরে বিভিন্ন কর্মসূচী পালন করা হবে।

আব্দুস সামাদ আজাদ জগন্নাথপুর থানার ভূরাখালি গ্রামে ১৯২২ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহন করেন। ১৯৪০ সালে তিনি সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনএর সভাপতি হন। ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে অংশ গ্রহণ করেন তিনি। ১৯৫৪ সালের সাধারন নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামীলীগে শ্রম সম্পাদক হন আব্দুস সামাদ আজাদ।

১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন আব্দুস সামাদ আজাদ। ১৯৭০ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্বের প্রধান সংগঠকের একজন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রী ছিলেন তিনি। 

আব্দুস সামাদ আজাদ ১৯৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভুমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত দলটির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ১৯৯০ এর গণঅভ্থূান এবং ১৯৯৬ এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন আব্দুস সামাদ আজাদ। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে মন্ত্রিসভায় পররাষ্ট মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ ২০০১ সালের নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হন তিনি। ২০০৫ সালের ২৭ এপ্রিল আব্দুস সামাদ আজাদ মারা যান।

নূর আহমদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়