ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২১ বছর পর ঝিকরগাছায় ভোট উৎসব

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ১৬ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৩১, ১৬ জানুয়ারি ২০২২
২১ বছর পর ঝিকরগাছায় ভোট উৎসব

দীর্ঘ ২১ বছর পর যশোরের ঝিকরগাছা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘদিন পর হওয়ায় নির্বাচনকে ঘিরে পৌরসভা জুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে নবীন-প্রবীণ ভোটারদের মাঝে। 

মেয়র পদে ৬ জন, ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৬৬ জন এবং তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এ ভোট দিচ্ছেন এখানকার ভোটাররা। প্রথমবার ইভিএমে ভোট দিতে পেরে খুশি তারা। 

রোববার (১৬ জানুয়ারি) একাধিক ভোট কেন্দ্র ঘুরে দেখা যায় সাধারণ ভোটাররা শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন। ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পর্যাপ্ত আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন করা হয়েছে। সকাল আটটায় শুরু হওয়া ভোট গ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল চারটা পর্যন্ত। 

সকাল সাড়ে ৯ টায় ঝিকরগাছা বিএম হাই স্কুল ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোটাররা দীর্ঘ সারিতে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এ কেন্দ্রে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। দীর্ঘদিন পর ও ইভিএমে ভোট হওয়ায় তরুণ ভোটারদের মধ্যেও বেশ উৎসাহ দেখা গেছে।

পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ষাটোর্ধ সোলায়মান গাজী বিএম হাইস্কুল কেন্দ্রে ভোট দিতে আসেন। দীর্ঘদিন পর ভোট দিতে পেরে তিনি ছিলেন খুশি। তিনি জানান, প্রথমে ইভিএমে ভোট দিতে কিছুটা অস্বস্তি লাগছিলো। ভোট দেওয়ার পরে ভালো লাগছে। 

সাগর হোসেন নামে এক নবীন ভোটার বলেন, তার যখন ৭ বছর বয়স তখন এই পৌরসভায় সর্বশেষ নির্বাচন হয়। ২০২০ সালে তিনি ভোটার হন। এবারই প্রথমবারের মতো ভোট দিলেন। ভোট দিতে কোন অসুবিধা হয়নি। 

এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এস এম শাহজাহান সিরাজ বলেন, দীর্ঘদিন পর ভোট অনুষ্ঠিত হওয়ায় ভোটারদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। সকাল থেকেই ভোটাররা সারিতে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে ভোট দিচ্ছে। 

এই কেন্দ্রে ২৯৪০ ভোটারের মধ্যে দেড় ঘণ্টায় ৫০০ ভোট কাস্ট হয়েছে বলে জানান তিনি।
 
শহরের কৃষ্ণনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও ভোটারদের উপস্থিত ছিলো বেশ। এই কেন্দ্রে ভোট দিতে আসা সাজেদা বেগম জানান, আমার বিয়ে যে বার অর্থাৎ ২০০২ সালে ভোট হয়েছিলো। সেবার ভোটার না হওয়ায় ভোট দিতে পারিনি। দীর্ঘদিন পর এবার ভোট দিতে এসেছি। এত বছর পর ভোট দিতে পেরে আনন্দ লাগছে। ভোট মানেই আমাদের এলাকায় এক প্রকার উৎসব। এ উৎসবের সঙ্গে আমরা ছোটবেলা থেকেই পরিচিত।

এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সাইফুজজামান বলেন, এই কেন্দ্রে ১৬৪৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে।  এখানে আইনশৃঙ্খলা পরিস্থিতিও বেশ ভালো। 

কৃর্তিপুর খাদেমুন ইনসান কেন্দ্রে তৈয়ব নামের ভোটার জানান, ব্যালটে ভোট দেওয়ার থেকে ইভিএমে ভোট দেওয়ার মজা আলাদা, খুব দ্রুত আমরা ভোট দিতে পেরেছি। 

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবুল হক জানান, দীর্ঘ ২১ বছর পর এই নির্বাচন হচ্ছে। এজন্য সাধারণ মানুষের মাঝে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। 

প্রসঙ্গত, ঝিকরগাছা পৌরসভার ২৫ হাজার ৯৩৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ১২ হাজার ৪৮২ জন পুরুষ এবং ১৩ হাজার ৪৫৭ জন মহিলা রয়েছেন। ইভিএম পদ্ধতিতে ১৪টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ১৪টি ভোটকেন্দ্রের ৮৬টি বুথে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৯ দশমিক ৪৩ বর্গ কিলোমিটার আয়তনের ঝিকরগাছা পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০১ সালের ২ এপ্রিল। ওই নির্বাচনে মেয়র নির্বাচিত হন মোস্তফা আনোয়ার পাশা জামাল। সীমানা জটিলতা কাটিয়ে ২১ বছর পরে পুরাতন সীমানায় নির্বাচনের জন্য গত ৩০ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়।

রিটন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়