ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

জামালপুরে টমেটোর ফলন বেশি, দামও দ্বিগুণ 

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২০ জানুয়ারি ২০২২   আপডেট: ০৯:৫৯, ২০ জানুয়ারি ২০২২
জামালপুরে টমেটোর ফলন বেশি, দামও দ্বিগুণ 

জামালপুরে এবার বছরের শুরু থেকেই টমেটোর ভালো ফলন দেখা গেছে, অন্যদিকে দামও দ্বিগুণ। ফলে গত বছরের ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন চরাঞ্চলের টমেটো চাষিরা। আর এতে হাসি ফুটেছে কৃষকের মুখে। 

জামালপুর সদর উপজেলার চরাঞ্চলের শরিফপুর, রানাগাছা, লক্ষীরচর, তুলশীচর, বারুয়ামারি, টিকরাকান্দি, নরুন্দি, নান্দিনা, ইটাইল ইউনিয়ন ছাড়াও সদরের আরো কয়েকটি এলাকা টমেটোর আবাদের জন্য খ্যাত। 

কৃষকরা জানান, প্রথম দিকে প্রতিমণ টমেটো বিক্রি হয়েছে ১৭০০ থেকে ১৮০০ টাকায়। বর্তমান বাজার ৮০০ থেকে ১০০০ টাকা। যা গত বছরের চেয়ে দ্বিগুণ।

সরেজমিনে গিয়ে চাষিদের সঙ্গে আলাপকালে জানা যায়, গত বছর টমেটো চাষ করে তারা লোকসানে পড়েছিলেন। এ বছর তাদের সেই ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন। প্রতি বিঘায় টমেটো আবাদে তাদের খরচ হয়েছে ৫০-৬০ হাজার টাকা। সেখানে বিক্রি করেছেন ২ থেকে ৩ লাখ টাকা। টমেটোর মৌসুম শুরু হওয়ায় রাজধানী ছাড়াও কুমিল্লা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের নানা প্রান্ত থেকে পাইকাররা ট্রাক, পিকআপভ্যানসহ বিভিন্ন ধরনের গাড়িতে করে মণকে মণ টমেটো কিনে নিয়ে যাচ্ছেন। 

জামালপুর উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াছমিন বলেন, জামালপুর সদর উপজেলার চরাঞ্চলে ১১ হাজার ১শ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। টমেটো আবাদ করে কৃষকরা খুবই খুশি। কারণ এ বছর ফলন বেশি এবং বাজারে দামও বেশি। তারা প্রতি হেক্টরে ৮০ থেকে ৮৫ মেট্রিকটন ফলন পেয়েছে। টমেটো আবাদে অল্প ব্যয়ে লাভ বেশি- এই জন্য কৃষকদের মধ্যে টমেটো চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

সেলিম/টিপু 

সর্বশেষ

পাঠকপ্রিয়