ঢাকা     শনিবার   ২১ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪২৯ ||  ১৮ শাওয়াল ১৪৪৩

নাব্যতা সংকটে পটলাই নদীতে তীব্র নৌজট

তাহিরপুর (সুনামগঞ্জ) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ২০ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৫৪, ২০ জানুয়ারি ২০২২
নাব্যতা সংকটে পটলাই নদীতে তীব্র নৌজট

নাব্যতা সংকটের কারণে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে তীব্র নৌজট সৃষ্টি হয়েছে। নদীতে পলি জমে যাওয়ার কারণে গত তিনদিন ধরে আটকা পড়ে আছে চুনা পাথর ও কয়লা বোঝাই শতশত বাল্কহেড। ৩০ মিনিটের পথ পাড়ি দিতে সময় লাগছে ১০-১৫ দিনের বেশি। ফলে বিপাকে পড়েছেন নৌ-শ্রমিক ও ব্যবসায়ীরা।

জানা যায়, প্রতি বছর পাহাড়ি ঢলের সঙ্গে উজান থেকে নেমে আসা পলি ও বালিতে পাটলাই নদী ভরাট হচ্ছে। এতে সুলেমানপুর বাজার সংলগ্ন এলাকার পাটাবুকা থেকে কানামইয়া বিল পর্যন্ত প্রতিবছর নৌজটের সৃষ্টি হয়। এছাড়া পটলাই নৌপথ ব্যবহার করেই প্রতিবছর তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী বড়ছড়া, বাগলী, চাড়াগাঁও তিনটি শুল্ক স্টেশন থেকে কোটি কোটি ঘনফুট কয়লা, চুনাপাথর সারা দেশে নিয়ে যান ব্যবসায়ীরা। কিন্তু নদীর নাব্যতা সংকটের কারণে ব্যবসা-বাণিজ্যে মন্দাভাব দেখা দিয়েছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্থ হচ্ছেন স্থানীয় বাসিন্দারাও। 

নৌ শ্রমিক মো. মোস্তাকিম মিয়া, নাসির মিয়াসহ অনেকেই জানান, পলিতে পাটলাই নদীর ভরাট হওয়ায় প্রতিবছর নৌ-জটের সৃষ্টি হয়। এবছরও শতশত চুনা পাথর কয়লা বুঝাই বাল্কহেড আটকা পড়েছে। দ্রুত এই নদীটি খনন করা প্রয়োজন।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির জানান, নদী খনন কাজ চলমান আছে। আশা করছি নদী খনন হলে এখনকার মতো আর নৌজট সৃষ্টি হবে না। দ্রুত গতিতে নদীটি খনন করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেওয়া হবে।

তানভীর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়